Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

cleaning Tips: রান্নাঘরের কোন দু’টি জায়গা সবচেয়ে নোংরা হয়? পরিষ্কার রাখবেন কী ভাবে

বারে বারে পরিষ্কার করা সত্ত্বেও রান্নাঘরের বেশ কয়েকটি জায়গা নোংরা হয়ে যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ মে ২০২২ ২০:১৬
Save
Something isn't right! Please refresh.
 রান্নাঘরে সবচেয়ে নোংরা হয় এগজস্ট ফ্যান এবং সিঙ্ক।

রান্নাঘরে সবচেয়ে নোংরা হয় এগজস্ট ফ্যান এবং সিঙ্ক।
ছবি: সংগৃহীত

Popup Close

শরীর সুস্থ রাখতে সবার আগে পরিষ্কার রাখা উচিত রান্নাঘর। কিন্তু রান্না হওয়ায় সেখানেই সবচেয়ে বেশি তেল-মশলা-জমে। তাই রান্নাঘর পরিষ্কার রাখার দিকে ভাল ভাবে নজর দেওয়া দরকার। রান্নাঘরে সবচেয়ে নোংরা হয় এগজস্ট ফ্যান এবং সিঙ্ক। কী ভাবে পরিষ্কার রাখবেন এগুলি?

এগজস্ট ফ্যান

এগজস্ট ফ্যান খুলে ব্লেডগুলি তার থেকে আলাদা করে নিন। এগজস্ট ফ্যানে জাল লাগানো থাকলে সেটাকে আগে খুলে নিতে হবে। ফুটন্ত গরম জলে এক কাপ অ্যামোনিয়া দিয়ে সেই মিশ্রণে জালটা রেখে দিন। ঘণ্টাখানেক পর হালকা করে ঘষে ধুয়ে নিন। এরপর এগজস্ট ব্লেডের জন্য একটি পাত্রে আধ কাপ অ্যামোনিয়া ও দু টেবিল চামচ খাওয়ার সোডা ও গরম জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। আধঘণ্টা ডুবিয়ে রেখে তারপর নরম কাপড় দিয়ে ঘষে ময়লাটা মুছে নিন।

Advertisement

সিঙ্ক

ভাল করে জল দিয়ে সিঙ্ক পরিষ্কার করে নিন। তারপর সিঙ্কে অনেকটা খাবার সোডা ছড়িয়ে নিন। একটি পলিথিন জাতীয় কিছু দিয়ে কিছু ক্ষণের চাপা দিয়ে রাখুন। কিছু ক্ষণের জন্য চাপা দিয়ে রাখুন। কিছু ৭ম পরে একটি কাপড় বা স্পঞ্জে বাসন মাজার তরল সাবান নিয়ে মাখিয়ে রাখুন। তারপক বৃত্তাকার পদ্ধতিতে ঘষে ঘষে সিঙ্কটি পরিষ্কার করুন। পরিষ্কার হয়ে গেলে ভাল করে জল দিয়ে ধুয়ে নিন।



Tags:
Something isn't right! Please refresh.

Advertisement