Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Home Decor

Kid's Room Decor: খুদের মন ভাল রাখতে চান? ঘরেই বানিয়ে দিতে পারেন রূপকথার দুনিয়া

বাড়ির খুদে সদস্যের ঘর আকর্ষণীয় করে তুলতে চান? ঘরের মধ্যেই বানিয়ে দিন রূপকথার জগৎ

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ১৯:৩৩
Share: Save:

খুদেদের অনেকটা সময় কাটে তাদের ঘরে। ঘরের অন্দরসজ্জা, তার জিনিসপত্র, দেওয়ালের রং— সব কিছুরই প্রভাব পড়ে ওই ঘরের বাসিন্দা ছোটদের মনে। ছোটদের ঘর সাজিয়ে দেওয়ার দায়িত্ব বাড়ির বড়দেরই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সেই ঘর সাজানোর আগে বড়রা কী কী মনে রাখবেন?

• শিশুর ঘর হবে ছিমছাম। আসবাবপত্রও জবরজং হবে না। ঘরের এক কোণে খেলাধুলোর জন্য ফাঁকা জায়গা থাকা বাঞ্ছনীয়। এতে শিশু তার নিজস্ব পরিসরে বেড়ে উঠতে পারবে।

• বাইরের জগৎ সম্পর্কে শিশুরা মোটেই খুব বেশি অবগত নয়। কল্পনার রঙে সেই জগতটিকে তারা রাঙিয়ে নেয়। সেই কল্পনাকে উস্কে দিতে ঘরের প্রতিটি কোণায় ঝুলিয়ে রাখতে পারেন চাঁদ, তারা আকারের ‘ম্যাজিক’ আলো।

• ঘরের এক দিকে রাখা যেতে পারে বেশ বড় আকারের একটা আলমারি। সেখানেই গুছিয়ে রাখা থাক বইপত্র, পোশাক এমনকি খেলাধুলোর সামগ্রীও।

• জানালার কাছে বই পড়ার জন্য একটি ছোট্ট টেবিলের ব্যবস্থা করা যেতে পারে। সেখানে পড়াশোনা বাদ দিয়ে শিশু তার অবসর সময় কাটাতে পারে।

• ছোটরা উজ্জ্বল রং পছন্দ করে। তাই তাদের শৈশবকে রাঙিয়ে দিতে ঘরের দেওয়ালে ওদের পছন্দ অনুযায়ী রঙের প্রলেপ লাগানো যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Kids Parenting Tips Home Décor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE