Advertisement
০৫ মে ২০২৪
cushion

৩ বিষয়: বাড়ির জন্য কুশন কেনার আগে মাথায় রাখা জরুরি

অন্দরসজ্জায় কুশনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই কুশনও বাছাই করতে হবে মাথা খাটিয়ে। কুশন কেনার আগে কোন বিষয়গুলি দেখে নেবেন?

Symbolic Image.

ঘর সাজান কুশন দিয়ে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৯:৩৬
Share: Save:

নিজের বাড়ি মনের মতো করে সাজানোর স্বপ্ন থাকে সকলেরই। পাশাপাশি এটাও খেয়াল রাখতে হয়, যেন পকেটের উপর বাড়তি চাপ না পড়ে। তবে ঘর সাজানোর জন্য যে সব সময় দামি জিনিস প্রয়োজন, তা নয়। একটু ভাবনাচিন্তা করে রঙিন কুশন দিয়েই কিন্তু ঘরের ভোল বদলে ফেলা যায়। সোফা থেকে শুরু করে বিছানা, সব জায়গায় বাহারি কুশনের অবাধ যাতায়াত। তবে শোওয়ার ঘরে যে কুশন থাকবে, সেই একই ধরনের কুশন কিন্তু বসার ঘরে রাখলে চলবে না। তাই কুশনও বাছাই করতে হবে মাথা খাটিয়ে। কুশন কেনার আগে কোন বিষয়গুলি দেখে নেবেন?

আকার

গোল, ত্রিকোণ, চৌকো আকারের কুশন তো আগেও ছিল। তবে ইদানীং এর সঙ্গেই জুড়েছে তরমুজ, স্ট্রবেরি বা স্মাইলির মতো দেখতে কিংবা ইনস্টাগ্রাম, ইউটিউবের লোগো বসানো নানা ধরনের কুশনও। ঘরের সাজে গাম্ভীর্য আনতে না চাইলে এ ধরনের মজাদার কিছু কুশন কিনতেই পারেন। তবে কুশন কেনার আগে দেখে নিন, ঘরের সাজের সঙ্গে মানাচ্ছে কি না।

রং

অত্যন্ত ভেবেচিন্তে বাছাই করুন কুশনের রং। দেখে ভাল লাগছে মানেই আপনার ঘরেও দারুণ লাগবে, তা না-ও হতে পারে। যে ঘরের জন্য কুশন কিনবেন, সেই ঘরের দেওয়ালের রং, পর্দা, সোফার রঙের সঙ্গে মানায়, এমন কিছু কিনুন। সব একই রঙের কুশন না নিয়ে রং-বেরঙের কুশন কিনতে পারেন।

নকশা

খাদি, খেস, মটকা, তসর, রেশম— নানা ধরনের ফেব্রিকের কুশন কভার পাওয়া যায়। এ ছা়ড়া প্রিন্টেড কিংবা এমব্রয়ডারি করা কভারও পাওয়া যায় কিনতে। কাশ্মিরী, গুজরাতি কাজের ফুলেল নকশাও কিন্তু মন কাড়ে। সারা বছর ঘরের সাজে উৎসবের ছোঁয়া বজায় রাখতে এমন রঙিন কুশন কিনতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cushion Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE