Advertisement
০২ মে ২০২৪
Kitchen Tips

Kitchen hygiene: শাকসব্জি কাটার জন্য চপিং বোর্ড ব্যবহার করেন? কী ভাবে পরিষ্কার করবেন?

কাঠ কিংবা প্লাস্টিক, যে চপিং বোর্ডই ব্যবহার করুন না কেন, নিয়মিত পরিষ্কার রাখা ভীষণ দরকার। নইলে পেটের সমস্যা অবধারিত।

কাঠের চপিং বোর্ড হলে ভুলেও গরম জল ব্যবহার করবেন না।

কাঠের চপিং বোর্ড হলে ভুলেও গরম জল ব্যবহার করবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ২০:৪০
Share: Save:

আজকাল বাঙালির হেঁশেলে বটির চল কমেছে। ছুরি দিয়ে ফল-সব্জি কাটতেই এখন আমরা বেশি অভ্যস্ত। এ ক্ষেত্রে সব্জি কাটতে হলে অনেকেই কাঠের বা ফাইবারের চপিং বোর্ড ব্যবহার করেন। শুধু তাই নয়, মাছ বা মাংস কাটতেও এর চল রয়েছে। আমাদের রান্নাঘরে প্লাস্টিকের তুলনায় কাঠের চপিং বোর্ডের চলন বেশি। কাঠের বোর্ডে মাছ-মাংস কাটার পরে লেগে থাকতে পারে জীবাণু। কিন্তু যে বোর্ডই ব্যবহার করুন না কেন, নিয়মিত পরিষ্কার রাখা ভীষণ দরকার। নইলে পেটের সমস্যা অবধারিত।

কী ভাবে চপিং বোর্ড পরিষ্কার রাখবেন?

১) শাকসব্জি কিংবা মাছ-মাংস যেটাই কাটুন, তার পরেই চপিং বোর্ড ভাল করে ধুয়ে নিতে ভুলবেন না। তবে শুধু জল দিয়ে নয়, জলের সঙ্গে মিশিয়ে নিন দু’চামচ ভিনিগার। এই মিশ্রণটি দিয়ে জল দিয়ে বোর্ডটি ধুলে তা জীবাণুমুক্ত থাকবে। প্লাস্টিকের বোর্ড হলে এ ক্ষেত্রে ঈষদুষ্ণ জল ব্যবহার করতে পারেন। তবে কাঠের চপিং বোর্ড হলে ভুলেও গরম জল ব্যবহার করবেন না।

২) সপ্তাহে অন্তত এক দিন বোর্ডটি ভাল করে তেল মাখিয়ে পরিষ্কার করুন। কাঠের বোর্ড ব্যবহার করলে তবেই এই প্রক্রিয়াটি কাজে লাগবে। তেল লাগালে জীবাণু সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) একটি বড় পাত্রে জল, তরল সাবান ও নুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তার পর এই মিশ্রণে বোর্ডটি মিনিট দশেক ভিজিয়ে রাখুন। হয়ে গেলে স্পঞ্জ দিয়ে ভাল করে ঘষে পরিষ্কার করে নিন।

৪) চপিং বোর্ড ভেজা অবস্থাতেই রেখে দেন? এই অভ্যাসের কারণেই কিন্তু জীবাণু ছড়ায়। বোর্ড ধুয়ে নেওয়ার পর সব সময় পরিষ্কার একটি কাপড় দিয়ে মুছে তার পর রাখুন। প্রয়োজনে পাখার হাওয়ায় শুকিয়ে নিতে পারেন।

৫) শাকসব্জি কাটার পর অনেক সময় চপিং বো‌র্ডে দাগ কিংবা আঠালো ভাব থেকে যায়। তরল সাবান দিয়ে পরিষ্কার করলেও সেই দাগ যেতে চায় না। এ ক্ষেত্রে একটি পাত্রে বেকিং সোডা, নুন এবং সামান্য জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার মিনিট দশেক সেই মিশ্রণ বোর্ডে লাগিয়ে রাখুন। পরে জল দিয়ে ধুয়ে ফেললেই দাগ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Kitchen Hacks chopping boards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE