Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Saraswati puja

বাড়িতে সরস্বতী পুজো করবেন? বাগ্‌দেবীর আরাধনায় কেমন হবে অন্দরের সাজ?

সরস্বতী পুজোর ভোগে বৈচিত্র রাখা ছাড়াও, অন্দরসজ্জাতেও আনতে হবে পুজোর আবহ। সরস্বতী পুজোর দিন কী ভাবে সাজাবেন আপনার ঘরবাড়ি?

সরস্বতী পুজোর দিন কী ভাবে সাজাবেন আপনার ঘরবাড়ি?

সরস্বতী পুজোর দিন কী ভাবে সাজাবেন আপনার ঘরবাড়ি? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৯:৩৮
Share: Save:

কিছু দিন পরেই সরস্বতী পুজো। বাগ্‌দেবীর আরাধনায় মেতে উঠবে বাঙালি। বসন্ত পঞ্চমী মানে বাঙালির নিজস্ব ভালবাসার দিন। সরস্বতী পুজোয় দুর্গাপুজোর মতো জাঁকজমক না থাকলেও, এ দিন প্রায় প্রতিটি বাড়িতেই পুজো হয়। অনেকের বাড়িতেই সরস্বতী পুজোর দিন অতিথিরা আসেন। সরস্বতী পুজোর ভোগে বৈচিত্র রাখা ছাড়াও, অন্দরসজ্জাতেও আনতে হবে পুজোর আবহ। সরস্বতী পুজোর দিন কী ভাবে সাজাবেন আপনার ঘরবাড়ি?

Advertisement

১) পুজো মানেই আলপনা। খড়িমাটি দিয়ে বাড়ির উঠোন থেকে দুয়ার পর্যন্ত ভরিয়ে ফেলুন নানা রকম আঁকিবুকিতে। ইদানীং পুজোপার্বণে অনেকেই প্লাস্টিকের স্টিকার ব্যবহার করেন। তবে সরস্বতী পুজোয় সেই কৃত্রিমতা থেকে দূরে থাকুন। খড়িমাটি দিয়েই মনের মাধুরী মিশিয়ে এঁকে ফেলুন আলপনা।

বাড়ির পুজো মানেই উৎসবের আলাদা মেজাজ। সেই আমেজ যেন ধরা থাকে ঘরের সাজসজ্জাতেও।

বাড়ির পুজো মানেই উৎসবের আলাদা মেজাজ। সেই আমেজ যেন ধরা থাকে ঘরের সাজসজ্জাতেও। ছবি: সংগৃহীত।

২) বাড়ির যেখানে পুজো করেছেন, সেই জায়গাটি ভাল করে সাজান। কারণ অতিথিরা প্রথমে সেখানেই আসবেন। থার্মোকলের অস্থায়ী একটি মঞ্চ তৈরি করে ঠাকুরের মূর্তিটি তার উপর বসান। আবার থার্মোকল কেটে হাঁস, ফুল আর বিভিন্ন নকশাও তৈরি করতে পারেন। পলাশ ফুলের মালা তৈরি করে দরজার সামনে ঝুলিয়ে দিতে পারেন।

৩) বাড়ির পুজো মানেই উৎসবের আলাদা মেজাজ। সেই আমেজ যেন ধরা থাকে ঘরের সাজসজ্জাতেও। আলো দিয়ে মুড়ে ফেলতে পারেন গোটা বাড়ি। টুনি বাল্‌ব থেকে নানা রকম সুদৃশ্য আলোকসজ্জা। বিশেষ করে পুজোর সন্ধ্যাবেলায় আলোকসজ্জা নিয়ে পরিকল্পনা শুরু করে দিন এখন থেকেই।

Advertisement

৪) সরস্বতী পুজোর দিন সযত্নে গুছিয়ে রাখুন বইপত্র, বাদ্যযন্ত্রগুলি। রোজের ব্যবহারে বইপত্র অনেক সময় আগোছালো হয়ে থাকে। সেগুলি পরিপাটি করে সাজিয়ে ফেলুন। বাড়িতে গানবাজনার চর্চা থাকলে বাদ্যযন্ত্রগুলি ঠাকুরের পাশে রাখতে পারেন। দেখতে ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.