Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Kitchen Tips

রান্নাঘরে কত রকমের খুন্তি লাগে জানেন? কোন রান্নার জন্য কোনটা উপযুক্ত?

মশলা কষানো হোক কিংবা কেকের মিশ্রণ ফেটানো— রান্নাঘরে কোন কোন ধরনের হাতাখুন্তি রাখলে অনেকটা সময় বাঁচবে, রইল তার হদিস।

খুন্তির বিষয়ে একটু সজাগ থাকলেই রান্নাঘরে অনেকটা সময় বাঁচে।

খুন্তির বিষয়ে একটু সজাগ থাকলেই রান্নাঘরে অনেকটা সময় বাঁচে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৬:০৬
Share: Save:

নতুন বছরে নতুন করে রান্নাঘর সাজানোর কথা ভাবছেন? সাজসজ্জার ভোলবদল করার পাশাপাশি প্রয়োজনীয় সব জিনিসপত্র রান্নাঘরে আছে কিনা, সে দিকেও নজর দিতে হবে বইকি! কর্মব্যস্ত জীবনে এখন রান্নাঘরে বেশি ক্ষণ কাটানোর মতো সময় নেই কারও হাতে। চটজলদি কী ভাবে রান্না করা যায়, সেই চেষ্টায় নানা যন্ত্রপাতি কিনতে থাকি আমরা। চটজলদি রান্না করার জন্য সামগ্রীগুলিও হতে হবে নিখুঁত। ছুরি থেকে বাসনপত্র, সব দিকেই রাখতে হবে নজর। এমনকি, খুন্তির বিষয়ে একটু সজাগ থাকলেই রান্নাঘরে অনেকটা সময় বাঁচে। মশলা কষানো হোক কিংবা কেকের মিশ্রণ ফেটানো— রান্নাঘরে কোন কোন ধরনের হাতাখুন্তি রাখলে সময় বাঁচবে, রইল তার হদিস।

Advertisement
নানা মাপের কাঠের খুন্তি।

নানা মাপের কাঠের খুন্তি। ছবি: শাটারস্টক।

কাঠের খুন্তি: ননস্টিকের বাসনে রান্না করার অভ্যাস থাকলে হেঁশেলের তাকে কাঠের হাতাখুন্তি না রাখলেই নয়। পায়েস থেকে পিঠেপুলি, কাঠের হাতাখুন্তি ব্যবহার করলে ননস্টিক পাত্রগুলি খারাপ হবে না। তা ছাড়া কাঠ ব্যাক্টেরিয়া ও জীবাণুদের ধ্বংস করতে পারে। তাই কাঠের খুন্তি ব্যবহার করা স্বাস্থ্যকরও বটে।

হেঁশেলে রাখতেই হবে স্টিলের খুন্তির সম্ভার।

হেঁশেলে রাখতেই হবে স্টিলের খুন্তির সম্ভার। ছবি: শাটারস্টক।

স্টিলের খুন্তি: কড়াইতে জমিয়ে কষা মাংস রাঁধতে চাইলে কাঠের খুন্তিতে আবার সেই স্বাদ আসবে না। তখন চাই স্টিলের খুন্তি। আপনার সম্ভারে নানা মাপের স্টিলের খুন্তি রাখুন। লুচি ভাজা থেকে মাছের কালিয়া রান্না, স্টিলের খুন্তি থাকলে অনেকটাই চটজলদি হয়।

বেকিং হোক বা সাধারণ রান্না সিলিকনের খুন্তি থাকলে রান্না হয় ঝটপট।

বেকিং হোক বা সাধারণ রান্না সিলিকনের খুন্তি থাকলে রান্না হয় ঝটপট।

সিলিকনের খুন্তি: কেকের মিশ্রণ ফেটানো হোক বা অল্প তেলে ননস্টিকে রান্না করা— হাতের সামনে একটা সিলিকনের খুন্তি থাকলে রান্নার পদ্ধতিটা অনেকটাই সহজ হয়ে যায়। মাছ ভাজা হোক কিংবা ডিমের অমলেট ভাজা— প্যানে আটকে গেলেই মেজাজ বিগড়ে যায়। সিলিকনের খুন্তি ব্যবহার করলে আর সেই সমস্যাটা হয় না।

Advertisement
বাঙালি হেঁশেলেও এখন গ্রিলড খাবারের কদর বেড়েছে, তাই প্রয়োজন বিশেষ ধরনের খুন্তির।

বাঙালি হেঁশেলেও এখন গ্রিলড খাবারের কদর বেড়েছে, তাই প্রয়োজন বিশেষ ধরনের খুন্তির।

গ্রিল করার সামগ্রী: সকলেই এখন বেশ স্বাস্থ্য সচেতন। তাই বাঙালি হেঁশেলেও এখন গ্রিলড খাবারের কদর বেড়েছে। এই প্রকার রান্নায় সময়ে বিশেষ ধরনের খুন্তি ব্যবহার না করলে বেশ ঝক্কি পোহাতে হয়। এর জন্য চাই ফ্লিপার। ধরুন আপনি গ্রিলড ভেটকি বানাচ্ছেন, মাছের এক দিকটা গ্রিল হয়ে গেলে তাকে পাল্টানোর জন্য যে চ্যাপ্টা খুন্তির ব্যবহার করা হয়, সেটিই হল ফ্লিপার। কবাব আগুনে সেঁকে নেওয়ার জন্য চাই চিমটে। এটি থাকলে আগুনে হাত পুড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

বেকিং-এর সখ থাকলে স্প্রেডার রাখতেই পারেন হেঁশেলে।

বেকিং-এর সখ থাকলে স্প্রেডার রাখতেই পারেন হেঁশেলে।

স্প্রেডার: বাড়িতে কেক তৈরির শখ রয়েছে। তা হলে একটি স্প্রেডার রাখতে পারেন হেঁশেলে। কেকের উপর ক্রিম সমান ভাবে ছড়িয়ে দেওয়ার জন্য এই প্রকার হাতার প্রয়োজন পড়ে। স্টিল থেকে সিলিকন, নানা ধরনের স্প্রেডার পাওয়া যায় বাজারে।

ডাল, ঝোল কিমবা পায়েস রাঁধতে গেলে এমন হাতার প্রয়োজন পড়ে।

ডাল, ঝোল কিমবা পায়েস রাঁধতে গেলে এমন হাতার প্রয়োজন পড়ে।

চামচ আকৃতির খুন্তি: পায়েস বানানোর সময়ে চালটা আদৌ সেদ্ধ হল কি না তা দেখার জন্য এই প্রকার খুন্তির প্রয়োজন হয়। নতুন করে রান্নাঘর সাজানোর কথা ভাবলে তালিকায় এই প্রকার খুন্তি রাখতে ভুলবেন না যেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.