Advertisement
০১ মে ২০২৪
Kitchen Tips

মাছ, মাংস রাঁধলেই হেঁশেল থেকে আঁশটে গন্ধ বেরোয়? ৩ টোটকায় দ্রুত সমাধান পাবেন

রান্না করার পর অনেকেই হেঁশেল পরিষ্কার করেন ভাল করে। তবু কিছুতেই গন্ধ কাটতে চায় না। কোন টোটকা মেনে হেঁশেলের আঁশটে গন্ধ দূর করা সম্ভব?

Symbolic Image.

রান্না করার পর অনেকেই হেঁশেল পরিষ্কার করেন ভাল করে। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ২০:৫৫
Share: Save:

বাহারি সব পদ রান্না করলেও যদি বাড়ি গন্ধে ভরে না ওঠে, তবে আর কী হল! কিন্তু এই গন্ধ যদি পরের দিনও থেকে যায়, তা হলেই মুশকিল। বিশেষ করে এই বর্ষায় স্যাঁতসেঁতে আবহাওয়ায় আঁশটে গন্ধ অস্বস্তির জন্ম দেয়। রান্না করার পর অনেকেই হেঁশেল পরিষ্কার করেন ভাল করে। তবু কিছুতেই গন্ধ কাটতে চায় না। কোন টোটকা মেনে হেঁশেলের আঁশটে গন্ধ দূর করা সম্ভব?

কফি

ক্লান্তি দূর করতে না পারলেও কফি কিন্তু রান্নাঘরের গন্ধ তাড়াতে পারে। কফিতে রয়েছে নাইট্রোজেন, যা দুর্গন্ধ শোষণ করে নিতে পারে। হেঁশেলের বিভিন্ন অংশে কফির গুঁড়ো ছড়িয়ে রাখুন। কিছু ক্ষণ পর গন্ধ কেটে যাবে ধীরে ধীরে।

সেদ্ধ লেবুর খোসা

ঘরোয়া অনেক কাজেই লেবু ব্যবহার করা হয়। সুফলও পাওয়া যায়। রান্নাঘরের আঁশটে গন্ধ তাড়াতে লেবুর খোসা কাজে আসতে পারে। লবঙ্গ, দারচিনি, লেবুর খোসা— এই তিনটি উপকরণ জলে ফোটান। যে ধোঁয়া উঠবে, তাতেই রান্নাঘরের গন্ধ চলে যাবে।

বেকিং সোডা

খাবার মুচমুচে করতে বেকিং সোডা উপকারী। হেঁশেলের দুর্গন্ধ তাড়াতেও কিন্তু ব্যবহার করতে পারেন বেকিং সোডা। এক গ্লাস জলে বেকিং সোডা গুলে সারা রাত হেঁশেলে রেখে দিন। পরের দিন সকালে উঠে দেখবেন গন্ধ চলে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE