Advertisement
০২ মে ২০২৪
Gardening

বারান্দায় বাগান করার শখ, কিন্তু আলো আসে না? রোদ ছাড়াও বাগান করা যায়

রোদ আসে না বলে গাছ দিয়ে বারান্দায় সাজানোর স্বপ্ন অনেকের অধরাই থেকে যায়। কিন্তু রোদহীন বারান্দাতেও বাগান তৈরি করা যায়। কৌশল জানা দরকার।

Symbolic Image.

রোদহীন বারান্দাতেও কিন্তু বাগান তৈরি করা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২০:৩৩
Share: Save:

অনেকেরই বাড়ির সবচেয়ে পছন্দের জায়গাটি হল বারান্দা। মনখারাপ হলে বারান্দায় বসেই কেটে যায় দীর্ঘ সময়। আবার মুষলধারে বৃষ্টি দেখতেও বারান্দাতেই ছুটে আসতে হয়। এমন প্রিয় জায়গা সুন্দর করে না সাজালে চলে! আর বারান্দার সাজ যদি হয় সবুজ গাছ দিয়ে, তা হলে মন ভাল হয়ে যেতে বাধ্য। কিন্তু রোদ আসে না বলে গাছ দিয়ে বারান্দায় সাজানোর স্বপ্ন অধরাই থেকে যায়। রোদহীন বারান্দাতেও কিন্তু বাগান তৈরি করা যায়।

১) বেশ কিছু গাছ রয়েছে, যেগুলির বেড়ে ওঠায় রোদের দরকার পড়ে না। সেই গাছগুলি রোদহীন বারান্দায় রাখতে পারেন। মানি প্লান্ট, স্পাইডার প্লান্ট রোদ ছাড়াই ভাল থাকে। এগুলি বারান্দায় রাখতে পারেন।

২) বারান্দার গ্রিলগুলিতে লতানো গাছ টাঙাতে পারেন। ছোট ছোট টবে গাছ লাগিয়ে আংটা দিয়ে সুন্দর করে গ্রিলের সঙ্গে লাগিয়ে দিন। দেখতে বেশ সুন্দর লাগবে। লতানো গাছের বেশি রোদের দরকার পড়ে না।

৩) অনেক ইন্ডোর প্লান্টে বেশি জলের দরকার পড়ে না। সপ্তাহে এক দিন জল দিলেই হয়, এমন অনেক গাছ রয়েছে। সেই গাছগুলিকে বারান্দায় রাখুন। রোদ না পেলেও ভাল থাকবে।

৪) গাছ রোদ না হয় না-ই পেল, কিন্তু পর্যাপ্ত সার যেন পায়, সে দিকে খেয়াল রাখতে হবে। সব গাছের যে একই সার, তা নয়। গাছ অনুযায়ী সার বদলে যায়। তাই কোন গাছে কী সার দেবেন, তা আগে থেকে জেনে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Garden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE