Advertisement
০৪ মার্চ ২০২৪
Home Tips

না কাচলে নোংরা হচ্ছে, ঘন ঘন কাচলে জেল্লা নষ্ট হচ্ছে, সাদা চাদর ধবধবে রাখবেন কী ভাবে?

জেল্লা হারালে দেখতে একেবারেই ভাল লাগে না। কী ভাবে যত্ন নিলে সাদা চাদরের ঔজ্জ্বল্য অটুট থাকবে?

How to keep white bed sheets from fading quickly.

কী ভাবে যত্ন নিলে সাদা চাদরের ধবধবে ভাব বজায় থাকবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ২০:০৯
Share: Save:

বিছানার চাদর সবচেয়ে বেশি ব্যবহার হয়। ফলে নোংরাও হয় দ্রুত। সাদা রঙের চাদর হলে তো কথাই নেই। দু’দিন ব্যবহার করতে না করতেই তা ময়লা হয়ে যায়। তাই অনেকেই সপ্তাহে অন্তত তিন দিন চাদর কাচেন। সেখানেও সমস্যা। ঘন ঘন কাচলে সাদা চাদর জেল্লা হারাতে শুরু করে। কী ভাবে যত্ন নিলে সাদা চাদরের ধবধবে ভাব বজায় থাকবে?

১) লোশন, ক্রিম বা বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে ঘুমোতে যাওয়ার ফলে সেই সব সামগ্রী চাদরে লেগে যায়। শুকিয়ে গিয়ে চাদরে গভীর দাগের সৃষ্টি করে। চাদরের এই দাগ তুলতে ঠান্ডা জলের পরিবর্তে গরম জল ব্যবহার করুন। কাচার আগে গরম জলে কিছু ক্ষণ চাদর ভিজিয়ে রাখুন। এতে চাদরের দাগ-ছোপ সহজেই দূর হবে।

২) অনেকেই ভাবেন, ব্লিচ ব্যবহার করলে সাদা চাদর আরও সাদা থাকবে। কিন্তু তা মোটেই ঠিক নয়। ক্লোরিন যুক্ত ব্লিচ ব্যবহার করার ফলে তা দ্রুত হলদেটে হয়ে যায়। পাশাপাশি, চাদর সহজে ছিঁড়েও যেতে পারে। তাই এই ধরনের ব্লিচ ব্যবহার না করে বরং চাদর কাচতে ডিটারজেন্ট পাউডারের সঙ্গে বেকিং সোডা ও ভিনিগার মিশিয়ে কাচতে পারেন। চাদরের রং উজ্জ্বল থাকবে।

৩) সাদা হোক বা অন্য কোনও রঙের সুতির চাদর, সব সময়েই তা দ্রুত নোংরা হয়ে যায়। তবে সাধারণ সুতির বদলে যদি সাদা লিনেন কাপড়ের চাদর ব্যবহার করেন, সে ক্ষেত্রে নোংরা কম হওয়ার সম্ভাবনা থাকে। নোংরা হলেও ভাল করে কেচে নিয়ে ড্রায়ারে শুকিয়ে নিলেও এই ধরনের চাদর অনেক দিন টেকে আর চাদরের জেল্লাও বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE