Advertisement
১৭ জুন ২০২৪
Kitchen Tips

আটা মেখে রাখলেই কালো হয়ে যায়? মাখার সময় কোন টোটকাগুলি মাথায় রাখবেন?

আটা মেখে অনেক দিন রেখে দিলে কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে আটা মাখার সময় কয়েকটি টোটকা মানলে এই সমস্যা আর হবে না।

Symbolic Image.

আটা মেখে রাখলেই কালো হয়ে যায়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৮:০৪
Share: Save:

সকালের জলখাবারে প্রায় দিনই রুটি খান অনেকেই। আবার অফিসের টিফিনেও রুটি আর সব্জি নিয়ে যেতে পছন্দ করেন কেউ কেউ। রোজ রুটি করতে হয় বলে অনেকেই আগে থেকে আটা মেখে রেখে দেন। দরকার মতো লেচি কেটে রুটি করে নিলেই হল। আটা মাখা বেশ একটা ঝক্কির কাজ বলে মনে করেন অনেকেই। আটা মাখতে হবে ভেবে অনেকে রুটি খাওয়ার ইচ্ছা ত্যাগ করেন। তার চেয়ে ফাঁকা সময়ে আটা মেখে রেখে দিলেই হল। এর যেমন একটি সুবিধা আছে, তেমন অসুবিধাও কিন্তু রয়েছে। কারণ আটা মেখে অনেক দিন রেখে দিলে কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে আটা মাখার সময় কয়েকটি টোটকা মানলে এই সমস্যা আর হবে না।

১) আটা মাখতে গেলে জল দিয়ে মাখা ছাড়া উপায় নেই। তবে খেয়াল রাখবেন, আটা মাখার সময় যেন বেশি জল না পড়ে যায়। বেশ কিছু দিনের জন্য একবারে আটা মেখে রাখতে চাইলে সব সময় শুকনো করে মাখুন। জলের ভাগ বেশি হয়ে গেলে দ্রুত কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২) আটা কিংবা ময়দা মাখার সময় তাতে অল্প একটু তেল দিতে পারেন। এতে ময়দা মসৃণ থাকে। অনেক দিন রাখলেও কালো হয়ে যায় না। তেলের পরিবর্তে চাইলে ঘি দিতে পারেন।

Symbolic Image.

আটা মাখার সময় কয়েকটি টোটকা মানলে এই সমস্যা আর হবে না। ছবিঃ সংগৃহীত

৩) ময়দা মাখার সময় গরম জল ব্যবহার করতে পারেন। ঠান্ডা জল দিয়ে বেশি দিন ময়দা মেখে রাখলে দ্রুত কালো হয়ে যেতে পারে। গরম জলের ব্যবহারে সে আশঙ্কা কম। দুধ দিয়েও কিন্তু মাখতে পারেন।

৪) আটা মেখে বায়ুরোধী কোনও কৌটোতে রাখুন। বাতাসে ভাসমান ব্যাক্টেরিয়ার সংস্পর্শে এসে আটা কালো হয়ে যায়। সে ক্ষেত্রে বায়ু প্রবেশ করতে পারবে না এমন কোনও কৌটোতে রাখলে সে আশঙ্কা দূর হয়।

৫) যে কৌটোতে আটা রাখছেন, তার গায়ে অল্প একটু সাদা তেল মাখিয়ে নিন। এতে অনেক দিন রেখে দিলেও ভাল থাকবে আটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE