Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Salt

Kitchen Hacks: বর্ষা আসতেই নুন গলে জল হয়ে যাচ্ছে? ঝুরঝুরে রাখবেন কী ভাবে?

অনেক সময়েই নুনের পাত্রে জমে যায় জল। একে নুন রসে যাওয়াও বলেন অনেকে। কী ভাবে মুক্তি পাবেন এই বিড়ম্বনা থেকে?

অনেক সময়েই নুনের পাত্রে জমে যায় জল।

অনেক সময়েই নুনের পাত্রে জমে যায় জল। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ১৬:০৫
Share: Save:

গ্রামবাংলায় একটি মজার ধাঁধার প্রচলন রয়েছে। ‘জলে জন্ম তার লোকালয়ে বাস, মা ছুঁলে পুত্র মরে, একি সর্বনাশ!’ ধাঁধাটিতে বলা হচ্ছে নুনের কথা। কিন্তু ধাঁধাটি যে কতটা সত্যি তা টের পাওয়া যায় বর্ষা এলেই। অনেক সময়েই নুনের পাত্রে জমে যায় জল। একে নুন রসে যাওয়াও বলেন অনেকে। কী ভাবে মুক্তি পাবেন এই বিড়ম্বনা থেকে?

Advertisement

১। নুনের কৌটোয় রাখতে পারেন কয়েকটি লবঙ্গ কিংবা কিছুটা শুকনো চাল। চাল আর্দ্রতা শোষণ করে নেয়। যে কোনও ধরনের চালেই কাজ হয়। তবে একটু লম্বা ধরনের চাল হলে সবচেয়ে ভাল। চাল রাখার টোটকা এতটাই কার্যকর যে গলে যাওয়া নুনও অনেক সময় ঠিক হয়ে যায় এতে। লবঙ্গ রাখতে হলে পাত্রের অর্ধেক নুন দিয়ে ভর্তি করে তার উপরে কয়েকটি লবঙ্গ দিন। এবং তার উপর আবার নুন ঢেলে দিন।

২। তাপ থেকে দূরে রাখুন লবণের পাত্র। গ্যাস বা উনুনের কাছে রাখলে বেশি উষ্ণতায় দ্রুত গলে যেতে পারে নুন। খেয়াল রাখুন যেন রোদ না পড়ে নুন রাখার পাত্রে।

৩। লবণ রাখতে পারেন বায়ুরোধী পাত্রে। বাতাস না ঢুকলে নুন রসে যাওয়ার আশঙ্কা কমে। দৈনিক যতটুকু নুন প্রয়োজন, ততটুকু আলাদা করে পাত্রে ঢেলে নিয়ে ব্যবহার করুন। বাকিটা বায়ুরোধক পাত্রে রেখে দিন।

Advertisement

৪। ধাতব পাত্রের বদলে কাচ কিংবা চিনেমাটির বয়ামে নুন রাখলে অনেকটাই কমে রসে যাওয়ার আশঙ্কা। বর্ষায় নুন গলে গেলে যে আর্দ্রতা তৈরি হয়, তা থেকে ধাতব পাত্রে মরচে ধরতে পারে। তাতে নুনের আরও ক্ষতি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.