Advertisement
১০ মে ২০২৪
Home Decor

৫ উপায়: আর পায়রার বিষ্ঠায় সাধের বারান্দার শোভা নষ্ট হবে না

খোলা বারান্দায় সাজানো রং-বেরঙের ফুলগাছ। কিন্তু বারান্দার মেঝে এবং পাঁচিল জুড়ে পায়রার বিষ্ঠা। এর থেকে মুক্তির উপায় কী?

Image of Pigeon

পায়রাকে নিজে হাতে না তাড়িয়েও এই সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করতে পারেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪২
Share: Save:

গৃহস্থবাড়িতে পায়রার আনাগোনা অত্যন্ত শুভ বলে মানেন অনেকেই। তাই ওদের তাড়াতে চান না তাঁরা। সুযোগ পেয়ে বারান্দার এক কোণে মৌরসীপাট্টা বসিয়ে ফেলে কবুতর বাহিনী। এ দিকে আপনার সাধের একফালি বারান্দা ফুলের থেকে বেশি পায়রার বিষ্ঠায় ভরে যাচ্ছে। পায়রাকে নিজে হাতে না তাড়িয়েও এই সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করতে পারেন?

১) বারান্দায় খেতে দেবেন না

সকালে ঘুম থেকে উঠেই পাখিদের খাবার খেতে দেওয়ার অভ্যাস আছে কি? এই খাবারের জন্যই কিন্তু বারান্দায় তাদের আনাগোনা বাড়ে। বরং পাখিদের খাবার এবং জলের ব্যবস্থা রাখুন ছাদে।

২) কাকতাড়ুয়া রাখতে পারেন

ধানক্ষেতের মাঝে যেমন কাকতাড়ুয়া থাকে, তেমনই আকারে ছোট কিছু একটা বানিয়ে ঝুলিয়ে রাখতে পারেন। হাওয়ায় দুললে পায়রা কেন, সব পাখিই বারান্দায় আসতে ভয় পাবে।

image of Pigeon

আলোর প্রতিফলন দেখে পাখিরা ভয় পায়। ছবি- সংগৃহীত

৩) চকচকে জিনিস ঝুলিয়ে রাখুন

পুরনো সিডি ফেলে না দিয়ে তা ঝুলিয়ে রাখতে পারেন। সূর্যের আলো সিডির গায়ে এসে পড়লে সেই আলো প্রতিফলিত হয়ে চারিদিকে ছড়িয়ে পড়ে। সেই আলোর প্রতিফলন দেখে পাখিরা ভয় পায়।

৪) ঝাঁঝালো মশলা রাখুন

বারান্দার এক কোণে দারচিনি, গোলমরিচ বা শুকনো লঙ্কার মতো ঝাঁঝালো মশলা রাখতে পারেন। কারণ, পায়রা এই ধরনের মশলার গন্ধ সহ্য করতে পারে না। তাই বারান্দার ধারেকাছে ঘেঁষবে না।

৫) চারদিকে সূক্ষ্ম জাল দিয়ে রাখুন

বারান্দায় পাখিদের আনাগোনা একেবারে বন্ধ করতে চাইলে সূক্ষ্ম, মিহি জাল দিয়ে চারিদিক ঘিরে দিন। এর ফলে পাখিরা বারান্দায় ঢুকতে পারবে না। আবার অনেক সময় হনুমান এসে চারাগাছ নষ্ট করে, এই জাল সেই উৎপাত থেকেও বাঁচাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Pigeon Balcony
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE