Advertisement
২৩ জুন ২০২৪
Monsoon Garden care

দোরগোড়ায় বর্ষাকাল! একটানা বৃষ্টিতে কী ভাবে আগলে রাখবেন বারান্দার গাছেদের?

পান থেকে চুন খসলেই ক্ষতি হতে পারে গাছেদের। তাই সতর্ক থাকা উচিত। কী ভাবে যত্ন নিলে বর্ষায় ভাল থাকবে সাধের বাগান?

গাছেদের যত্ন নিন।

গাছেদের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৫:৪৬
Share: Save:

কখনও মুষলধারে, কখনও আবার ঝিরঝিরি— ব্যালকনিতে বসে চায়ের কাপ হাত বৃষ্টি দেখতে অনেকেই ভালবাসেন। বৃষ্টির সোঁদা গন্ধে মনখারাপ দূরে চলে যায়। কিন্তু বৃষ্টির সৌন্দর্য উপভোগ করতে গিয়ে ব্যালকনিতে রাখা গাছগুলির কথা ভুলে গেলে চলবে না। বৃষ্টির জল পেয়ে গাছগুলিরও আনন্দ ধরে না। তা সত্ত্বেও বর্ষায় গাছের চাই বেশি যত্ন। পান থেকে চুন খসলেই ক্ষতি হতে পারে গাছেদের। তাই সতর্ক থাকা উচিত। কী ভাবে যত্ন নিলে বর্ষায় ভাল থাকবে সাধের বাগান?

১) বৃষ্টি পড়ার কোনও নির্দিষ্ট সময় নেই। বর্ষাকাল মানেই গাছে জল দেওয়া বন্ধ করবেন না। রোজের মতো বা নিয়ম মেনে জল দেওয়া জরুরি। কিন্তু তার পাশাপাশি খেয়াল রাখতে হবে, বৃষ্টির জল ও বাইরে থেকে দেওয়া জল— দুইয়ে মিলে জল যেন গাছের গোড়ায় বেশি জল না হয়ে যায়।

২) বর্ষায় আগাছা জন্মানোর প্রবণতা অনেক বেশি। তাই নিয়মিত আগাছা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। আগাছা পরিষ্কার না করলে গাছের বৃদ্ধি হবে না।

৩) আগাছা কাটার পাশাপাশি কীটপতঙ্গ থেকেও রেহাই দিতে হবে গাছকে। গাছের বৃদ্ধির জন্য অনেক সময়েই তারা অন্তরায় হয়ে দাঁড়ায়। এই মরসুমে নিয়মিত প্রাকৃতিক কীটনাশক ব্যবহার করতে হবে। নিমের তেল, নুনের জল ইত্যদি ব্যবহার করতে পারেন।

৪) বর্ষার মরসুমে টবে বীজ কিংবা গাছ পোঁতার সময়ে নিকাশির দিকে খেয়াল রাখা ভীষণ জরুরি। মাটিতে জল দাঁড়ালেই গাছের শিকড় পচে যাওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon tree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE