Advertisement
২৬ জুন ২০২৪
Garden Care

৩ কৌশল: আপনি বাড়িতে না থাকলেও যত্নে থাকবে শখের গাছগুলি

বাড়িতে না থেকেও কিন্তু গাছের রসদ জোগাতে পারেন। কিছু কৌশল আছে তা জেনে নিলে বাড়ির বাইরে থাকলেও সমান যত্ন নিতে পারেন গাছপালার।

Symbolic Image.

গাছের যত্ন নিন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ২০:৩০
Share: Save:

বেড়াতে গেলে পোষ্যের যত্ন কে নেবে, এই ভেবে অনেকেই ঘুরতে যান না। বাড়িতে গাছ থাকলেও ঠিক একই রকম চিন্তা হয়। কয়েক দিন বা়ড়ি তালাবন্ধ থাকলে বারান্দার গ্রিল জড়িয়ে থাকা কুমড়ো ফুল কিংবা টবের রঙ্গন যত্ন পাবে না। তাই বলে কি সারা জীবনে কোথাও বেড়াতে যাবেন না? বাড়িতে না থেকেও কিন্তু গাছের রসদ জোগাতে পারেন। কিছু কৌশল আছে তা জেনে নিলে বাড়ির বাইরে থাকলেও সমান যত্ন নিতে পারেন গাছপালার।

১) গাছে জল দিতে বোতলকে অনেক ভাবেই কাজে লাগানো যায়। প্রথমে একটি বোতল নিয়ে তার গলা পর্যন্ত জল ভরে নিতে হবে। সেই জলেই কিছু সার গুলে দিতে পারেন। তার পর বোতলের মুখ বুড়ো আঙুল দিয়ে চেপে ধরে উলটে দিন। ধীরে-ধীরে বোতলের মুখ গুঁজে দিন টবের মাটিতে। বোতলটা উলটে থাকবে। এক দিকে একটু হেলে থাকলেও অসুবিধে নেই। যাওয়ার আগে এটি করে দিলে গাছ জল পাবে পর্যাপ্ত পরিমাণে।

২) একটা বড় গামলায় জল ভরে নিন। এ বার যে গাছগুলিতে জল দিতে চান সেই গাছের টব এনে গামলার পাশে রাখুন। কয়েকটা দড়ি নিয়ে তার এক প্রান্ত গামলার জলের নীচ পর্যন্ত নিয়ে গিয়ে ডুবিয়ে দিন। দড়ির অন্য প্রান্ত টবের মাটির মধ্যে গুঁজে দিন। খেয়াল রাখবেন, যাতে দড়িটি টবের নীচ পর্যন্ত চলে যায়। তবেই গাছ ভাল করে জল পাবে। জলভর্তি গামলার মুখ যেন টবের চেয়ে বেশি উচ্চতায় থাকে। এই পুরো পদ্ধতি শুরু করার আগে টবের মাটি জল দিয়ে ভাল করে ভিজিয়ে নিতে হবে। না হলে টবের মাটি প্রথমেই অনেকটা জল শুষে নেবে।

৩) একটা বড় গামলা বা বাথটাব থাকলে তার মধ্যে জল ভরে নিন। তার পর সেই জলনিকাশি বন্ধ করে দিতে হবে। সেই জলভর্তি টাবের মধ্যে একে একে সব গাছ বসিয়ে দিন। খেয়াল রাখবেন, গাছের টবের নীচে যেন জল যাওয়ার ফুটো থাকে। এই পদ্ধতিতে গাছেরা বেশ কিছু দিন পর্যন্ত জল পাবে এবং ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

plants Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE