Advertisement
২৫ জুন ২০২৪
pressure cooker

Kitchen hack: কুকারে কিছু রাঁধতে গেলেই উথলে পড়ছে? কী ভাবে আটকাবেন

অনেক সময় প্রেশার কুকারের ছিপি আর ঢাকনার পাশ দিয়ে ডাল কিংবা জল বেরিয়ে নোংরা হয়ে যায় রান্নার গ্যাস ওভেন। কী করবেন?

প্রেশার কুকার ভাল রাখবেন কী ভাবে?

প্রেশার কুকার ভাল রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৬:০৭
Share: Save:

প্রেশার কুকারে ডাল সেদ্ধ করতে দিয়ে হাতের কাজ সারতে গিয়েছেন। এমন সময় কুকারে ‘সিটি’ দিতেই যাচ্ছেতাই কাণ্ড! প্রেশার কুকারের ছিপি আর ঢাকনার পাশ দিয়ে অনেকখানি ডাল বেরিয়ে ছড়িয়ে গেল রান্নাঘরে! শুধু ডাল নয়, মাংস রাঁধার সময়েও ঘটতে পারে একই জিনিস। কী ভাবে কমাবেন এই সমস্যা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১। প্রত্যেক বার রান্নার পর প্রেশার কুকারটিকে ভাল করে ধুয়ে নিন। কুকারের ছিপি কিংবা স্টিম ভালভও নিয়ম করে পরিষ্কার করুন। ঈষদুষ্ণ জলে সাবান গুলে তাতে প্রেশার কুকারটিকে মিনিট পনেরো ভিজিয়ে রাখতে পারেন। তাতে পরিষ্কার করা সহজ হবে।

২। যে কোনও রান্না করার সময়ই যেন কিছুটা জায়গা ফাঁকা থাকে। বিশেষ করে দানা শস্য সেদ্ধ করার সময় খেয়াল রাখবেন যেন কুকারের ভিতর অন্তত এক তৃতীয়াংশ জায়গা ফাঁকা থাকে। না হলে ভিতরের তৈরি হওয়া বাষ্প বেশি হয়ে যাবে। ফলে জলীয় পদার্থ বেরিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হবে। একই কারণে কতটা জল দিচ্ছেন তা নিয়েও সতর্ক থাকতে হবে।

৩। প্রেশার কুকার ওয়াশারটিকে ঠিক করে না লাগালে কিংবা কোনও ভাবে আলগা হয়ে থাকলে রান্নার সময়ে ভিতর থেকে ঝোল ও জল বেরিয়ে আসতে পারে। তাই ওয়াশার পুরনো হয়ে গেলে বা ওয়াশারটি ঢিলে হয়ে গেলে অবিলম্বে তা বদলানো দরকার। প্রতি বার ব্যবহারের পর কুকারের পাশাপাশি ওয়াশারটিকেও ভাল করে ধুতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pressure cooker Clean Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE