Advertisement
১৩ জুন ২০২৪
Kitchen Decor Tips

পুরনো হেঁশেল নতুন করে সাজাবেন? খুব সহজে কী ভাবে তা সম্ভব হবে?

রইল পুরনো হেঁশেল নতুন করে সাজিয়ে তোলার কিছু পরিকল্পনা। জেনে রাখলে কাজে আসতে পারে।

Important tips to consider before you begin

হেঁশেলের ভোল বদলাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৭:৪৩
Share: Save:

অনেক দিন ধরেই রান্নাঘরের ভোল বদলানোর কথা ভাবছেন। হেঁশেলের সাজ নিয়ে মনে বিচ্ছিন্ন কিছু ভাবনা আসছে। কিন্তু সেগুলি একজায়গায় করে একটা চূড়ান্ত পরিকল্পনা করতে পারছেন। নানা সময়ে নানা ভাবনা ঘুরপাক খাচ্ছে মনে এবং মাথায়। বাজেটেরও একটা সীমা আছে। সেটা যাতে ছাড়িয়ে না যায়, তাও ভাবতে হচ্ছে। সেই সঙ্গে পেশাগত ব্যস্ততার মাঝে ভাবনার সময়ও বিশেষ পাওয়া যাচ্ছে না। তাই এখানে রইল পুরনো হেঁশেল নতুন করে সাজিয়ে তোলার কিছু পরিকল্পনা। জেনে রাখলে কাজে আসতে পারে।

১) রান্নাঘরের সাজ নিয়ে একটি স্পষ্ট ছবি থাকা চাই। কতটা বদলাতে চাইছেন, কী পরিবর্তন করবেন সেটা প্রথমেই ছকে নিতে হবে। পরিকল্পনা ছাড়া কোনও কাজ করলে মাঝপথে ঘেঁটে যেতে পারে। কোথায়, কী রাখলে সুবিধা হবে সেটা নিজেকেই বুঝতে হবে।

২) হেঁশেলের পুরনো জিনিসপত্র বদলে নতুন আনুন। তা হলে সাজ বেশ অন্যরকম হবে। হেঁশেলের জায়গা অনুযায়ী জিনিসপত্র বাছাই করুন। বাহারি জিনিসপত্র দিয়ে হেঁশেল ভরিয়ে ফেলার কোনও মানে নেই। হাত-পা ছ়ড়িয়ে যাতে রান্নাবান্না করা যায়, সেটুকুর জন্য জায়গা রাখুন।

Important tips to consider before you begin

রান্নাঘরের সাজ নিয়ে একটি স্পষ্ট ছবি থাকা চাই। ছবি: সংগৃহীত।

৩) হেঁশেলের দেওয়ালে কী রং করাবেন, সেটা নিয়ে ভাবনাচিন্তা প্রয়োজন। খুব গাঢ় কোনও রঙ দেওয়ালে ব্যবহার না করাই শ্রেয়। আবার খুব হালকা রং হলেও সমস্যা। কোনও কারণে হলুদ, মশলার দাগ লেগে গেলে তা পরিষ্কার করা দুষ্কর হয়ে যায়।

৪) রান্নাঘরের আলোর সাজে জোর দিতে পারেন। রকমারি আলোয় রান্নাঘর ভরে উঠলে মন্দ লাগবে না। তবে আলো বাছাই করার ক্ষেত্রে মাথা খাটানো জরুরি। খুব চড়া আলো যেমন রান্নাঘরে ভাললাগবে না। তেমনি মৃদু আলোতেও রান্না করা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Home Decor Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE