Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Home Décor Tips

গাছ ভালবাসলেও যত্ন নেওয়ার সময় নেই? কোনগুলি বাড়িতে রাখলে খুব বেশি পরিচর্যা না করলেও চলবে

এমন অনেক গাছ রয়েছে, যাদের খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না। নিজের মতো দিব্যি বেড়ে ওঠে তারা। ঘর সাজানোর জন্য কোন গাছ কিনলে বেশি সময় না দিলেও চলে? রইল তারই হদিস।

এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না।

এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০০
Share: Save:

বাড়ির বারান্দা হোক বা অন্দরমহল, কম খরচে ভোলবদল করতে চাইলে হরেক রকমের গাছের উপর ভরসা রাখাই যায়। তবে অনেকেই গাছ কিনতে ভয় পান। গাছ কিনলেই যে তার যত্ন নিতে হবে! কিন্তু এমন অনেক গাছ রয়েছে, যাদের খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না। নিজের মতো দিব্যি বেড়ে ওঠে তারা। ঘর সাজাতে কোন গাছ কিনলে বেশি সময় না দিলেও চলে? রইল তারই হদিস।

মানি প্ল্যান্ট: ঘরের কোণে মানি প্ল্যান্টের যে কোনও প্রজাতি রাখতে পারেন। বারান্দা হোক রান্নাঘর— এই লতানে গাছ ব্যবহার করতেই পারেন ঘরের শোভা বৃদ্ধি করতে। ফ্রিজের উপরে, বসার ঘরের বইয়ের তাকে— সব জায়গাতেই ভাল মানায় মানি প্ল্যান্ট। টবে না রাখলে কাচের বোতল, ওয়াইনের শিশিতেও রাখতে পারেন এই গাছ।

স্নেক প্ল্যান্ট: একদম আলো ঢোকে না, এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি জলেরও প্রয়োজন পড়ে না এই গাছের বৃদ্ধির জন্য। নানা রকমের স্নেক প্ল্যান্ট পাওয়া যায়। ঘরের সম্পূর্ণ ভোল বদলে দিতে পারে এই গাছগুলি।

ব্যাম্বু প্ল্যান্ট: ছোট ছোট চিনে বাঁশ গাছগুলি জলেই বাড়ে এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বসার ঘরের সেন্টার টেবিলের উপর বা অন্য ঘরে সাজিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Décor Tips plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE