Advertisement
১৩ জুন ২০২৪
Indoor Plants Care

৩ গাছ: সারা দিনে এক বার যত্ন করলেই দিব্যি তরতাজা থাকবে দীর্ঘ দিন, সবুজে ভরে উঠবে ঘর

এমন কিছু গাছ রয়েছে যেগুলি ঘরে রাখলে বেশি দেখাশোনার প্রয়োজন পড়বে না। অথচ কম যত্নেই দিব্যি তরতাজা থাকবে গাছ। রইল তেমন কয়েকটি গাছের সুলুকসন্ধান।

Low Maintenance Indoor Plants for people with busy lifestyle

কম যত্নেই দিব্যি তরতাজা থাকবে কোন কোন গাছ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৯:২২
Share: Save:

ইচ্ছা থাকলেও সময়ের অভাবে সাধপূরণ করা যায় না। এমন অনেক কিছুই আছে। তবে তার মধ্যে অন্যতম হল বাগান করা। বাড়ির প্রতিটি কোণ সবুজে ভরে উঠুক তেমন স্বপ্ন থাকে অনেকেরই। কিন্তু সময়ের অভাবে সেই স্বপ্ন অনেক সময় অধরা থেকে যায়। কারণ গাছ দিয়ে ঘর সাজালেই তো হল না। গাছের প্রয়োজন পর্যাপ্ত যত্ন। তবে এমন কিছু গাছ রয়েছে যেগুলি ঘরে রাখলে বেশি দেখাশোনার প্রয়োজন পড়বে না। অথচ কম যত্নেই দিব্যি তরতাজা থাকবে গাছ। রইল তেমন কয়েকটি গাছের সুলুকসন্ধান।

অ্যান্থুরিয়াম

এই গাছ রাখলে বদলে দেবে ঘরের সৌন্দর্য। খুব সামান্য জল দিলেই হয় গাছে। প্রতি দিন জল দেওয়ার দরকারও পড়ে না। তবে সকাল এবং সন্ধ্যায় স্প্রে করে দিতে পারলে ভাল। বিশেষ করে গরমে। তবে এখন বর্ষাকালে এক বার স্প্রে করলেই হল। ভুলেও কড়া রোদে রাখবেন না এই গাছ। তবে একেবারে আলো না পেলে মরে যেতে পারে। তাই সরাসরি রোদে না রেখে, যেখানে কম আলো আছে সেখানে রাখুন।

অ্যাডেনিয়াম

এই গাছের অন্য নাম মরু গোলাপ। জলের চেয়েও এই গাছের রোদের চাহিদা বেশি। জল কম দিলেও চলে। হলুদ, বেগুনি, সাদা, লাল— নানা রঙের ফুল ধরে এই গাছে। আলাদা করে বিশেষ যত্নআত্তির দরকার পড়ে না এই গাছের। বর্ষায় তো জল একেবারেই লাগে না অ্যাডেনিয়ামের।

Low Maintenance Indoor Plants for people with busy lifestyle

ব্রোকেন হার্ট। ছবি: সংগৃহীত।

ব্রোকেন হার্ট

ব্রোকেন হার্ট লতানো গাছ, তাই ঘরের যে কোনও জায়গায় সুন্দর করে রেখে দিতে পারেন। চাইলে ব্যালকনিতেও রাখতে পারেন এই গাছ। সামনেই বর্ষাকাল। তখন আর আলাদা করে জল দিতে হবে না। তবে পর পর কয়েক দিন বৃষ্টি না হলে অল্প জল দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plants Care Indoor Plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE