Advertisement
০২ মে ২০২৪
House Plants

বসার ঘর সাজিয়েছেন গাছ দিয়ে? ঘরোয়া সার দিয়েই যত্ন নিতে পারেন গাছপালার

দোকানের সারে রাসায়নিক উপাদান মেশানো থাকে, যা গাছেদের জন্য ভাল নয়। তবে ঘরোয়া চেনা কিছু উপাদান শৌখিন গাছগুলির যত্ন নিতে ব্যবহার করতে পারেন। রইল সেগুলির হদিস।

Symbolic Image.

ঘরের গাছের যত্ন নিন ঘরোয়া উপাদান দিয়েই। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৫:৪৬
Share: Save:

অন্দর সাজাতে অনেকেই ভরসা রাখেন বাহারি সব ‘ইন্ডোর প্ল্যান্টে’। নানা ধরনের শৌখিন সবুজ গাছে ঘর ভরে উঠলে মন্দ লাগে না। তবে শুধু সাজিয়ে রাখলেই হবে না, গাছেরও চাই বাড়তি যত্ন। সঠিক যত্নের অভাবে কম সময়েই এই ধরনের গাছগুলি মারা যায়। তাই গাছেদের যত্নআত্তির ক্ষেত্রে একটু সচেতন হওয়া জরুরি। ইন্ডোর প্ল্যান্টগুলি যাতে দীর্ঘ দিন ভাল থাকে, তার জন্য সার ব্যবহার করা জরুরি। তবে বাজারচলতি রাসায়নিক সার নয়। দোকানে যে সার কিনতে পাওয়া যায়, তাতে রাসায়নিক উপাদান মেশানো থাকে, যা গাছেদের জন্য ভাল নয়। তা হলে উপায়? ঘরোয়া চেনা কিছু উপাদান কিন্তু শৌখিন গাছগুলির যত্ন নিতে ব্যবহার করতে পারেন। রইল সেগুলির হদিস।

কলার খোসা

কলা শরীরের যত্ন নেয়। তবে কলার খোসার গুণে গাছের বিকাশ হয় দ্রুত। কলার খোসা যে কোনও ইন্ডোর প্ল্যান্টের দারুণ সার হতে পারে। কলার খোসায় রয়েছে পটাশিয়াম, নাইট্রোজেন, ম্যাগনেশিয়ামের মতো উপাদান, যা গাছের বেড়ে ওঠায় সাহায্য করে।

ডিমের খোসা

নিয়ম করে ডিম খান অনেকেই। তবে ডিমের খোসাগুলি ফেলে না দিয়ে বরং কাজে লাগান। ইন্ডোর প্ল্যান্টগুলির সার হিসাবে ব্যবহার করতে পারেন ডিমের খোসা। ডিমের খোসা হল ক্যালশিয়াম এবং ফসফেরাসের সমৃদ্ধ উৎস। মাটির উর্বরতা বৃদ্ধি করতেও ডিমের খোসার জুড়ি মেলা ভার।

সব্জি সেদ্ধ জল

সব্জি সেদ্ধ করে গরম জলটি ফেলে না দিয়ে বরং রেখে দিন। তাতে আপনারই লাভ। আলাদা করে শখের গাছগুলির জন্য সার কিনতে হবে না। সেই জলটি গাছের সার হিসাবে ব্যবহার করতে পারেন।

অ্যাকোরিয়ামের জল

অনেকের বাড়িতেই অ্যাকোরিয়াম রয়েছে। মাঝেমাঝেই সেই জল পাল্টানো জরুরি। তবে সেই জল ফেলে না দিয়ে বরং গাছের গোড়ায় দিন। তাতে গাছের বৃদ্ধি হবে। দীর্ঘ দিন সতেজ থাকবে গাছগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Houseplants tree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE