Advertisement
০৩ মে ২০২৪
Washing Mistakes

কাচার পরেও জামা থেকে দুর্গন্ধ বেরোয়? কোন ভুলে পণ্ড হচ্ছে পরিশ্রম?

ভাল করে কাচার পরেও পোশাক থেকে অনেক সময়ে গন্ধ যেতে চায় না। কাচা পোশাক থেকেও গন্ধ বেরোলে অস্বস্তির শেষ থাকে না। পরিশ্রমও পণ্ড হয়। কিন্তু কোন ৩ ভুলে এমন হয়, তা জানেন কি?

Symbolic image.

কিছু ভুলে কাচার পরেও দুর্গন্ধময় হতে পারে জামা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৩
Share: Save:

সারা সপ্তাহ অফিসের ব্যস্ততায় জামাকাপড় কাচার সময় পান না। প্রতি দিন জমতে জমতে তা পাহাড় হয়ে যায়। সপ্তাহান্তে হাতে অনেকটা সময় থাকে। তখনই সব জামাকাপড় পরিষ্কার অভিযান শুরু হয়ে যায়। কিন্তু মুশকিল হয় যখন কাচার পরেও পোশাক থেকে গন্ধ বেরোয়। ভাল করে কাচার পরেও পোশাক থেকে অনেক সময়ে গন্ধ যেতে চায় না। কাচা পোশাক থেকেও গন্ধ বেরোলে অস্বস্তির শেষ থাকে না। পরিশ্রমও পণ্ড হয়। কিন্তু কোন ৩ ভুলে এমন হয়, তা জানেন কি?

মেশিনে বেশি ক্ষণ রাখছেন

ওয়াশিং মেশিনে জামাকাপড় কাচেন অধিকাংশেই। তাতে সময়ও খানিকটা বাঁচে। আবার পরিশ্রমও কম হয়। একসঙ্গে অনেকগুলি জামাকাপড় কাচাও যায়। কিন্তু তাই বলে দীর্ঘ ক্ষণ মেশিনের মধ্যে জামাকাপড় দিয়ে রাখবেন না। কাচার পরেও পোশাকের গন্ধ হওয়ার এটি অন্যতম একটি কারণ। মেশিনের ভিতরে বেশি ক্ষণ রাখলে অনেক সময়ে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে পোশাকে। সেগুলি থেকে একটা গন্ধ হয়। তাই কাচা হয়ে গেলেই সঙ্গে সঙ্গে বার করে নিন। দরকার হলে ওয়াশিং মেশিনে কেচে রোদে শুকিয়ে নিন।

বেশি সাবান ব্যবহার করছেন

অনেকেরই বদ্ধমূল ধারণা যে, বেশি সাবান দিলেই দারুণ পরিষ্কার হয় পোশাক। তা কিন্তু একেবারেই নয়। বরং বেশি সাবান দিয়ে কাচলে কোনও লাভই হয় না। পোশাক নষ্ট হয় তো বটেই, সেই সঙ্গে অত্যধিক সাবান দিলে পোশাক থেকে দুর্গন্ধ বেরোয়। তাই কখনওই কাচার সময়ে একগাদা সাবান ব্যবহার করবেন না।

সময়ে শুকোচ্ছেন না

কাচার পরেই শুকোতে না দিলে পোশাকে গন্ধ হয়। পরে মেলবেন ভেবে কাচার পর পোশাক বালতিতেই রেখে দেন অনেকে। দীর্ঘ ক্ষণ ভিজে থাকার ফলে পোশাকে একটা গন্ধ তৈরি হয়। তার পর রোদে দিয়ে খটখটে করে শুকিয়ে নিলেও পোশাকের গায়ে সেই গন্ধ লেগেই থাকে। তাই পরিশ্রম পণ্ড হোক, তা না চাইলে কাচার পর কষ্ট হলে ভিজে পোশাক টানটান করে রোদে মেলে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Washing clothes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE