Advertisement
০৫ মে ২০২৪
Kitchen

Sink Cleaning: ৩ ঘরোয়া টোটকা: রান্নাঘরের সিঙ্কে জমে থাকা ময়লা দূর হবে নিমেষে

নিয়মিত পরিষ্কার করার অভাবে রান্নাঘরের সিঙ্কে ময়লা জমে জল দাঁড়িয়ে যায়। কোন উপায়ে দূর হবে জমা জল?

সিঙ্কের জল জমে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা।

সিঙ্কের জল জমে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ০৭:০৮
Share: Save:

বছর ২৮-এর সহেলী। একটি বাচ্চাদের স্কুলে শিক্ষকতা করেন। পাশাপাশি ঘরও সামলাতে হয়। রান্নার দায়িত্ব তিনিই সামলান। ঘর ও বাইরে একসঙ্গে সামলাতে গিয়ে প্রতি দিনই তাঁর ব্যস্ততায় কাটে। এমনই এক ব্যস্ততার দিনে তাড়াহুড়ো করে রান্নাঘরের কাজ সামলাতে গিয়ে রান্নাঘরের সিঙ্কের নালিতে গেল জল জমে। এতে দেরি হয়ে গেল আরও। বেসিনের সিঙ্কের জল জমে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা। মাঝেমাঝে অনেকেই এই সমস্যায় পড়ে থাকেন। কলের মিস্ত্রি ডেকে সারানোর সময় হাতে সব সময় থাকে না। তাহলে উপায়? সিঙ্কের জল পরিষ্কার করার ঘরোয়া কিছু টোটকা মেনে চললেই সহজেই সমাধান পাওয়া যাবে।

সিঙ্কের জল পরিষ্কার করার ঘরোয়া কিছু টোটকা মেনে চললেই সহজেই সমাধান পাওয়া যাবে।

সিঙ্কের জল পরিষ্কার করার ঘরোয়া কিছু টোটকা মেনে চললেই সহজেই সমাধান পাওয়া যাবে। ছবি: সংগৃহীত

১) সাদা ভিনিগার ও বেকিং সোডা: প্রথমে সিঙ্কের মধ্যে জমা জল ছোট মগে করে তুলে পরিষ্কার করে নিন। তারপর সিঙ্কের মুখে বেকিং সোডা ঢালুন। সোডার সমপরিমাণ ভিনিগার মিশিয়ে দিন। ভিনিগার দেওয়ার পর সিঙ্ক থেকে বুদবুদ বেরোনো শুরু হবে। তখন সিঙ্কের মুখ বন্ধ করে দিন ঢাকনা দিয়ে। ধীরে ধীরে জল চলে যাবে।

২) ফুটন্ত জল: সিঙ্কের জল পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল ফুটন্ত জল ঢেলে দেওয়া। প্রথমে জল না গেলে আরও কয়েকবার গরমজল ঢেলে দিন। দেখবেন, সিঙ্কে জমে থাকা ময়লা নরম হয়ে ধীরে ধীরে নীচে নেমে যাবে।

৩) নুন ও গরম জল: সিঙ্কের মুখে জমে থাকা ময়লা পরিষ্কার করতে গরম জলের বিকল্প নেই। তবে গরম জলের সঙ্গে যদি এক চিমটে নুন মিশিয়ে নেওয়া যায় তা হলে আরও বেশি কার্যকর হবে। এক কেটলি গরম জলে দু’ চামচ নুন মিশিয়ে সেটা ধীরে ধীরে সিঙ্কের মুখে ঢালতে থাকুন। জমে থাকা ময়লা ধীরে ধীরে চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Sink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE