Advertisement
০১ মে ২০২৪
Kitchen Decor

হেঁশেল ছোট হোক, মাথা খাটিয়ে সাজিয়ে নিলে দিব‍্যি বড় দেখাবে

জায়গা কম থাক, একটু মাথা খাটালে ছোট হেঁশেলও গোছানো যাবে সুন্দর করে। রইল তেমন কয়েকটি পরামর্শ।

Symbolic Image.

একটু মাথা খাটালে ছোট হেঁশেলও গোছানো যাবে সুন্দর করে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৭:৫৬
Share: Save:

রান্নাঘরে সচরাচর অতিথি প্রবেশ করে না, সে কথা ঠিক। কিন্তু তাই বলে হেঁশেল সাজিয়ে-গুছিয়ে রাখবেন না, তা তো হতে পারে না। অনেক বাড়িতেই রান্নাঘর বেশ ছোট। জায়গার অভাব। ফলে অনেকেই বুঝতে পারেন না ছোট জায়গায় কী ভাবে মনের মতো করে সাজিয়ে তুলবেন সাধের রান্নাঘর। জায়গা কম হলেও একটু মাথা খাটালে ছোট হেঁশেলও গোছানো যাবে সুন্দর করে। রইল তেমন কয়েকটি পরামর্শ।

বড় বাক্স রাখুন

রান্না করতে হাজারটা জিনিসের প্রয়োজন হয়। তেল, মশলার প‍্যাকেটগুলি এদিক-ওদিক ছড়িয় ছিঁটিয়ে না রেখে একটি বড় বাক্সের মধ‍্যে ভরে রাখুন। তা হলে আর রান্নাঘর অগোছালো দেখাবে না। রান্নার সময়ে হাতের কাছেই সব কিছু পেয়ে যাবেন।

কিচেন হ‍্যাঙার ঝোলাতে পারেন

রান্নাঘরে বেশ খানিকটা বাড়তি জায়গা থাকলে মশলাপাতি, হাতাখুন্তি সাজিয়ে রাখার আলমারি রাখা যায়। কিন্তু জায়গা কম হলে সে সুযোগ থাকে না। সে ক্ষেত্রে কাজে লাগাতে পারেন হেঁশেলের দেওয়ালগুলি। দেওয়ালে লাগাতে পারেন ঝুলন্ত তাক। সেগুলির উপর সুন্দর করে সাজিয়ে রাখতে পারেন বিভিন্ন কৌটৌ।

কাঠের হুক ব‍্যবহার করুন

হাতা, খুন্তি, ছাঁকনি ছড়িয়ে-ছিঁটিয়ে রাখলে দেখতে খারাপ লাগে। দরকারের সময় কিছু খুঁজেও পাওয়া যায় না। তার চেয়ে রান্নাকরে কাঠের কিছু হুক লাগাতে পারেন। সেগুলিতে হাতা, খুন্তিগুলি সুন্দর করে ঝুলিয়ে রাখুন। এতে জায়গাও সাশ্রয় হবে। আবার হেঁশেলের ভোলও বদলে যাবে।

সিঙ্ক অর্গানাইজ়ার

হেঁশেল ছোট হলে স্বাভাবিক ভাবেই সিঙ্কের জায়গাটিও ছোট হবে। সে ক্ষেত্রে ব‍্যবহার করতে পারেন ‘সিঙ্ক অর্গানাইজার’। এতে ছোট ট্রের কিছুটা অংশজুড়ে একটি বাক্স থাকে। সেই বাক্সের গায়ে আবার হ‍্যাঙার লাগানো থাকে। সিঙ্কের পাশে এটি রেখে দিন। হ‍্যাঙারে ঝুলিয়ে রাখুন বাসন পরিষ্কারের জন‍্য সুতির কাপড়। বাক্সের মধ‍্যে ঢুকিয়ে রাখুন বাসনমাজার তরল সাবান, বোতল পরিষ্কার করার ব্রাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE