Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Cleaning Tips

সেরামিকের পাত্রে লাগা হলুদের রং কিছুতেই উঠছে না? কোন টোটকা জানলে সহজেই গায়েব হবে দাগ

সেরামিকের পাত্রের হলুদ দাগ তুলতে নাজেহাল হতে হয় কমবেশি সবাইকেই। সাধের সেরামিকের বাসন ঝকঝকে রাখতে মেনে চলতে হবে কয়েকটি ফন্দি!

পাত্রের হলুদ দাগ তুলতে নাজেহাল হতে হয় কমবেশি সবাইকেই।

পাত্রের হলুদ দাগ তুলতে নাজেহাল হতে হয় কমবেশি সবাইকেই। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১০:০৪
Share: Save:

বাড়িতে অতিথি এলে স্টিলের থালাগুলির পরিবর্তে সেরামিক কিংবা পর্সেলিনের বাসনেই খাবার পরিবেশন করতে ভাল লাগে। কেবল ভাল পদ রাঁধলেই তো আর হল না, সুন্দর করে পরিবেশন করলে তবেই আপ্লুত হন অতিথিরা। সন্ধ্যার স্ন্যাকস থেকে রাতের লুচি, ছোলার ডাল আর মাংস সবটাই পরিবেশন করেন সেরামিকের পাত্রে?

তবে অতিথিরা চলে গেলেই শুরু হয় আসল ঝামেলা। পাত্রের হলুদ দাগ তুলতে নাজেহাল হতে হয় কমবেশি সকলকেই। সাধের সেরামিকের বাসন ঝকঝকে রাখতে মেনে চলতে হবে কয়েকটি ফন্দি!

১) একটি বাটিতে দু’চামচ বেকিং সোডা নিয়ে তাতে কয়েক ফোঁটা জল দিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। সাবানের পরিবর্তে সোডার মিশ্রণ দিয়ে সেরামিকের বাসনে মিনিট ২০ মাখিয়ে রাখলে হলুদের দাগ সহজেই উঠে যাবে।

জেদি দাগ কিছুতেই যাচ্ছে না?

জেদি দাগ কিছুতেই যাচ্ছে না? ছবি: শাটারস্টক

২) সাবান দিয়ে পরিষ্কার করার পরেও হলুদ দাগ যাচ্ছে না? একটি ব্রাশে টুথপেস্ট নিয়ে দাগের জায়গায়টি ভাল করে ঘষুন। মিনিট পাঁচেকের মধ্যেই দাগ দূর হবে।

৩) একটি পাত্রে ভিনিগার আর নুনের মিশ্রণ মিশিয়ে নিন। সেরামিকের পাত্রগুলি মিশ্রণটি দিয়ে ভাল করে মেজে নিন। মিনিট দশেক রেখে ফের সাবান জলে ধুয়ে নিন। এই উপায়ে ঝকঝকে থাকবে সেরামিকের বাসন।

৪) উষ্ণ গরম জলে বেশ খানিকটা লেবুর রস দিয়ে বাসনগুলি জলে ভিজিয়ে রাখুন। এ বার লেবুর খোসা দিয়ে দাগের অংশটি ভাল করে ঘষে নিন। এই পন্থা মেনে চললে সহজেই দূর হবে বাসনের উপর লাগা হলুদের দাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Home Care Tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE