Advertisement
০২ মে ২০২৪
Milk Spiling

দুধ গরম করতে গেলেই উথলে যায়? কোন উপায়ে সামাল দেবেন এমন সমস্যা?

দুধ উথলানো খুব সাধারণ একটি সমস্যা। তবে দুধ জ্বাল দিতে বসানোর সময়ে কয়েকটি বিষয় মাথায় রাখলে এমন আর হবে না।

Symbolic Image.

দুধ জ্বাল দেওয়ার সময়ে কয়েকটি বিষয় খেয়াল রাখলেই এমন আর হবে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৭:২১
Share: Save:

দুধ বসালেই উপচে পড়ে। বাঙালি হেঁশেলের পরিচিত একটি সমস্যা। এই একটি মাত্র কারণেই দুধ জ্বাল দিতে ভয় পান অনেকে। গ্যাসে দুধ বসিয়ে ঘরে গেলেন, ফিরে এসেই দেখলেন, দুধ উপচে পড়ে গিয়েছে। এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন কমবেশি অনেকে। এতে শুধু যে দুধ নষ্ট হয়, তা তো নয়, গ্যাসও নোংরা হয়। পরিষ্কার করতে পরিশ্রম কম হয় না। তাই এত ঝক্কিতে না গিয়ে বরং দুধ জ্বাল দেওয়ার সময়ে কয়েকটি বিষয় খেয়াল রাখলেই এমন আর হবে না।

ব়ড় পাত্র ব্যবহার করুন

ছোট কোনও পাত্রে দুধ বসালে এই সমস্যা সবচেয়ে বেশি হয়। তাই দুধ জ্বাল দেওয়ার সময়ে বড় পাত্র ব্যবহার করুন। যদি আঁচ তুলনায় একটু বেশি থাকে, সে ক্ষেত্রেও দুধ উথলে ওঠার আশঙ্কা কম। তাই দুধ সব সময়ে বড় চওড়া পাত্রে জ্বালানো জরুরি।

কাঠের খুন্তি দিয়ে নাড়াচ়ড়া করুন

দুধ উপচে পড়ার ঝুঁকি এড়াতে কাঠের খুন্তি হতে পারে অন্যতম ভরসা। গ্যাস বসানোর পর দুধের বাটিতে কাঠের খুন্তি নাড়তে থাকুন। এটা করার ফলে দুধ উপচে ওঠার সুযোগ পাবে না।

অল্প নুন দিন

দুধ উথলানো সামলাতে আরও একটি সহজ কার্যকরী টোটকা হল নুন। দুধ বসানোর পর এক চিমটে নুন দিয়ে দিন পাত্রে। তার পর গ্যাসের আঁচ কমিয়ে রাখুন। নুনের গুণে দুধ উথলে উঠবে না। দুধ বসিয়ে হাতের কাজও সেরে নিতে পারবেন।

ঘন ঘন নাড়তে থাকুন

দুধের পাত্র গ্যাসে বসিয়ে ফেলে রাখবেন না। বরং ছোট চামচ দিয়ে বার বার নাড়তে থাকুন। বেশি ক্ষণ আঁচে বসিয়ে রাখলে দুধ উথলে ওঠার ঝুঁকি বেশি। তার চেয়ে কিছু ক্ষণ অন্তর ছোট চামচ অথবা হাতা দিয়ে নাড়তে থাকুন। দেখবেন দুধ উথলে পড়ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE