Advertisement
০২ মে ২০২৪
Rice Use

শুধু ভাত নয়, ঘরোয়া বহু সমস্যার সমাধান হতে পারে চাল দিয়েই

মাঝেমাঝে অনেকেই এমন কিছু ঘরোয়া সমস্যায় পড়েন, যে তার সমাধান খুঁজে পান না। কয়েকটি সমস্যার সমাধান হতে পারে চাল দিয়েই।

Symbolic Image.

চালের গুণেই দূরে থাকবে নানা ঘরোয়া সমস্যা। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৯:৪৪
Share: Save:

শুধু রান্নার কৌশলে নয়, ঝরঝরে ভাত হয় কিন্তু চালের গুণেও। তবে চাল দিয়ে আরও অনেক কাজ করা যায়। বহু ঘরোয়া সমস্যার চটজলদি সমাধান হতে পারে চাল দিয়ে। দৈনন্দিন জীবনে অনেকেই মাঝেমাঝে এমন বিপাকে পড়েন যে, কী ভাবে সেই সমস্যা থেকে মুক্তি পাবেন তা বুঝতে পারেন না। তেমন কিছু সমস্যার সমাধান লুকিয়ে থাকে চালে।

নুন শুকনো রাখতে

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় নুন গলে যায়। রান্নার সময় নুন দিতে তখন সমস্যা হয়। বর্ষায় নুন যাতে গলে না যায়, তার জন্য ব্যবহার করতে পারেন চাল। নুনের কৌটোতে কিছুটা চাল রেখে দিন। অনেক দিন পর্যন্ত ভাল থাকবে নুন।

ফল পাকাতে

রেখে খাবেন ভেবে অনেকেই বাজার থেকে কাঁচা দেখে কলা, সবেদা, পেঁপে কিনে আনেন। তবে এগুলি এমনি রেখে দিলে কিন্তু সহজে পাকবে না। বরং চালের ড্রামে রেখে দিন। চালের সংস্পর্শে দ্রুত পেকে যায় ফল।

অ্যালুমিনিয়াম পরিষ্কার রাখতে

অ্যালুমিনিয়ামের কেটলি, সসপ্যান পরিষ্কার রাখা সহজ নয়। অনেক সময় ঘষামাজা করেও বাসনের দাগ উঠতে চায় না। সে ক্ষেত্রে চাল কিন্তু ভাল বিকল্প হতে পারে। চাল স্ক্রাবার হিসাবেও খুব ভাল। ভেজানো চাল, ঈষদুষ্ণ জল এবং বাসন মাজার তরল সাবান একসঙ্গে মিশিয়ে মাজতে পারেন। ঝকঝকে হবে বাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE