Advertisement
১৬ জুলাই ২০২৪
House Shifting Tips

নতুন ঠিকানায় যাবেন? বাড়ি বদলানোর আগে ৩ পরিকল্পনা করে রাখলে ঝক্কি কম পোহাতে হবে

বাড়ি বদল করার আগে তাই সুষ্ঠু পরিকল্পনা করা জরুরি। পরিকল্পনার অভাবে অনেক ক্ষতি হতে পারে। কী ভাবে করবেন পরিকল্পনা?

বাড়ি গোছান ভেবেচিন্তে।

বাড়ি গোছান ভেবেচিন্তে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৬:৩৭
Share: Save:

এক ঠিকানা থেকে নতুন ঠিকানায় যাওয়া কম ঝক্কির নয়। পুরনো ঠিকানার সংসার উঠিয়ে নিয়ে নতুন জায়গায় সাজাতে হয়। যাঁরা ঠিকানা বদলেছেন, তাঁরা অবগত যে কতটা কঠিন হয়। গোটা বাড়ির আসবাবপত্র থেকে বইপত্র, জামাকাপড় এক জায়গা থেকে অন্যত্র নিয়ে যাওয়া সত্যিই বেশ কঠিন। তার উপর প্রতিটি জিনিস যাতে সুরক্ষিত থাকে, সে দিকেও খেয়াল রাখতে হবে। বাড়ি বদল করার আগে তাই সুষ্ঠু পরিকল্পনা করা জরুরি। পরিকল্পনার অভাবে অনেক ক্ষতি হতে পারে। কী ভাবে করবেন পরিকল্পনা?

১) হাতে সময় নিয়ে বাড়ি বদলের সিদ্ধান্ত নিন। এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে তাড়াহুড়ো করা ঠিক নয়। পুরনো বাড়ি ছাড়ার মাসখানেক আগে থেকে মালপত্র গোছগোছ করতে শুরু করে দিন। প্রথমেই দরকারি কাগজপত্র এবং অন্যান্য জিনিস ব্যাগে ভরে নিন। কাচের জিনিসগুলি কাগজে মুড়িয়ে নিন। আগে থেকে গোছাতে শুরু করলে পরে হুটোপাটি হবে না।

২) পুরনো বাড়ি ছাড়ার আগে ইলেকট্রিকের মিস্ত্রি ডেকে ফ্রিজ, এসি এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলি খুলিয়ে নিন। বাড়ি বদলানোর পর্বে এটা বড় কাজ। তাই শেষ মুহূর্তে করতে সমস্যা হতে পারে। এই যন্ত্রপাতিগুলি ভাল করে বাক্সে ভরে বেঁধে নিন। একেবারে নতুন বাড়িতে গিয়ে খুলবেন।

৩) আসবাবপত্র গাড়িতে তোলার সময় মাথায় রাখুন, সেগুলির যাতে কোনও ক্ষতি না হয়। সব আসবাবের গায়ে কাপড় জড়িয়ে রাখতে পারেন। তাতে ধুলো পড়বে না। পরে সেই ধুলো মুছতেও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

House House Shifting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE