Advertisement
১৮ জুন ২০২৪
Cleaning Hacks

শুধু দাঁত নয়, মাজনের গুণে ঘরের কোন জিনিসগুলি চকচকে হয়ে উঠতে পারে?

মাজন দিয়ে কিন্তু ঘরের আরও অনেক জিনিস পরিষ্কার করা যায়। জানেন সেগুলি কী?

মাজনের বহুমুখী ব্যবহার।

মাজনের বহুমুখী ব্যবহার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১০:৪৬
Share: Save:

দাঁতের খেয়াল রাখতে মাজন অদ্বিতীয়। গুঁড়ো হোক কিংবা পেস্ট, দাঁত শক্ত এবং মজবুত রাখতে রোজ ব্যবহার করা জরুরি। দাঁতের সাদা রং বজায় রাখতেও নিয়ম করে এগুলি ব্যবহার করা জরুরি। কিন্ত শুধু দাঁত নয়, মাজন দিয়ে কিন্তু ঘরের আরও অনেক জিনিস পরিষ্কার করা যায়। জানেন সেগুলি কী?

১) সাদা জুতোর যে রবার দেওয়া অংশ রয়েছে, একটা সময় অতিরিক্ত ব্যবহারে নষ্ট হয়ে যেতে থাকে। বেশ খানিকটা দাঁতের মাজন এই রবারে ভাল করে ঘষে নিয়ে ভেজা কাপড় দিয়ে মুছলে জুতো নতুনের মতো হয়ে উঠবে।

২) বেসিন পরিষ্কার করতে গেলেও কাজে লাগতে পারে মাজন। সামান্য একটু মাজন বেসিনে ফেলে স্ক্রাবার দিয়ে ভাল করে ঘষুন। বেসিনের নোংরা দাগ পরিষ্কার হয়ে যাবে।

৩) রান্না করার পরও হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ যাচ্ছে না? হাতে একটু দাঁতের মাজন আর কয়েক ফোঁটা লেবুর রস মাখুন। ১ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখবেন হাতের গন্ধ উধাও।

৪) একটা বয়সের পর থেকেই ত্বকে বলিরেখা পড়তে থাকে। বলিরেখা দূর করতে কত রূপটানই তো ব্যবহার করা হয়! কিন্তু কখনও দাঁতের মাজন ব্যবহার করেছেন কি? একটু মাজন নিয়ে তার সঙ্গে সামান্য জল মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। বলিরেখা দূর করতে হলে সপ্তাহে এভাবে অন্তত তিন দিন ব্যবহার করুন।

৫) বাচ্চার আঁকিবুকিতে আপনার ঘরের দেওয়াল ভরে গিয়েছে? নরম কাপড় বা ব্রাশে নন-জেল টুথপেস্ট লাগিয়ে দেওয়ালের চিত্রিত জায়গায় লাগান। তারপর শুকনো কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন।

৬) প্রিয় কাপ বা মাগ থেকে চা বা কফির বেয়াড়া দাগ উঠতে চাইছে না? কিছু ক্ষণ টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। মনে হবে, সদ্য দোকান থেকে কিনে আনলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips toothpaste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE