Advertisement
০৬ মে ২০২৪
Cleaning Tips

৩ টোটকা: শৌচাগারের টাইলস চকচকে করে তুলতে খুব বেশি পরিশ্রমের দরকার হবে না

অনেকে শৌচাগার পরিষ্কার করার নাম শুনলেই ভয় পেয়ে যান। খুব সহজেই কী ভাবে বাথরুমের টাইলস পরিষ্কার করে নিতে পারবেন, রইল তার হদিস।

বাথরুমের টাইলস ঝকঝকে করার সহজ টোটকা জানা আছে?

বাথরুমের টাইলস ঝকঝকে করার সহজ টোটকা জানা আছে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৯:০২
Share: Save:

অপরিষ্কার বাথরুমে ঢুকতেই অনেকের বিরক্ত লাগে। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় শৌচাগার দু’দিন অন্তরই নোংরা হয়ে যায়। তার উপর জলে আয়রন থাকলে তো কথাই নেই, মেজে ও টাইলসে হলদে ছোপ পড়তে খুব বেশি দিন সময় লাগে না। মাঝেমাঝে সামান্য সময় খরচ করে শৌচালয় পরিষ্কার করে নিলেই আর খুব বেশি সমস্যা হয় না। তবে অনেকে বাথরুম পরিষ্কার করার নাম শুনলেই ভয় পেয়ে যান। খুব সহজেই কী ভাবে শৌচালয়ের টাইলস পরিষ্কার করে নিতে পারবেন, রইল তার হদিস।

ভিনিগার: টাইলস পরিষ্কার করতে ভিনিগার ব্যবহার করা যেতে পারে। ভিনিগার দিয়ে ঘরেই বানিয়ে ফেলতে পারেন ক্লিনার। জল ও ভিনিগার সমপরিমাণে মিশিয়ে নিন। স্প্রে বোতল মিশ্রণটি ভরে টাইলসের উপরে স্প্রে করে নিন। আধ ঘণ্টার পর ভাল করে ঘষে পরিষ্কার করে নিন।

টাইলস পরিষ্কার করতে ভিনিগার ব্যবহার করা যেতে পারে।

টাইলস পরিষ্কার করতে ভিনিগার ব্যবহার করা যেতে পারে।

বেকিং সোডা: বেকিং সোডা আর হাইড্রোজ়েন পারঅকেসাইড সমপরিমাণে নিয়ে জলের মধ্যে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। মিশ্রণটি টাইলসের উপরে স্প্রে করে নিন। আধ ঘণ্টার পর ভাল করে ঘষে পরিষ্কার করে নিন। হাতে একটা গ্লাভস পরে বেশ খানিকটা কাগজে বেকিং সোডা মাখিয়ে টাইলসের উপর ঘষলেও ঝকঝকে হয়ে যায়।

ব্লিচ: গরম জলে ব্লিচিং পাউডার মিশিয়ে সেই মিশ্রণ দিয়েও বাথরুমের টাইলস পরিষ্কার করতে পারেন। বেকিং সোডা দিয়ে ভাল করে টাইলসে মাখিয়ে রাখুন। এ বার ব্লিচিং পাউডারের মিশ্রণ স্প্রে করে ভাল করে ঘষে নিন। মিনিট ১৫-এ ঝাঁ চকচকে হয়ে যাবে বাথরুমের টাইলস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE