Advertisement
০৩ মে ২০২৪
Tea Stain on Saree

৩ উপায়: সাদা রঙের সিল্কের শাড়িতে লাগা চায়ের কড়া দাগও উঠে যাবে

জলবর্ষার দিনে শাড়িতে কাদা লাগলে তবু মেনে নেওয়া যায়। কিন্তু চায়ের কাপ উল্টে গেলে, শাড়ি থেকে চায়ের দাগ তোলার ঝক্কি মেনে নেওয়া যায় না।

Tea Stain on Saree.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১৯:৩৯
Share: Save:

বন্ধুর বাড়িতে ইলিশ উৎসব। সেখানে পরে যাবেন বলে সাদা একখানা অরগানজ়া শাড়ি বেছেই রেখেছিলেন। জলকাদার মরসুমে শাড়ি একটু বেশিই যত্ন নিয়ে পরতে হয়। গোটা রাস্তা বৃষ্টির জল, কাদা থেকে বাঁচিয়েও শেষ রক্ষা হল না। চায়ের আসরে এমন হইচই শুরু হল যে, হাত থেকে চা উল্টে সোজা এসে পড়ল শাড়িতে। অমন পাতলা শাড়িতে ফুটন্ত গরম চা গিয়ে পড়লে, তার তাপ তো ত্বক পর্যন্ত পৌঁছবেই। কিন্তু সে সব ছেড়ে তখন শাড়িতে লাগা চায়ের দাগ নিয়েই সকলের মাথাব্যথা বেশি। অনেকেই ভয় দেখিয়ে বলেছেন, চায়ের কড়া দাগ এক বার লাগলে না কি পুরোপুরি ওঠে না। তবে নিন্দকদের মুখে ছাই দিয়ে, ঘরোয়া কয়েকটি টোটকা জানা থাকলেই সহজে চায়ের দাগ তোলা যাবে। লন্ড্রিতেও পর্যন্ত যেতে হবে না।

১) ভিনিগার

আধ কাপ জলে কিছুটা ভিনিগার যোগ করুন। এ বার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এর পর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।

২) বেকিং সোডা

তিন টেবিল চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা অঞ্চলে। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে কেচে নিন।

৩) মাজন

পরিষ্কার একটি দাঁত মাজার ব্রাশে মাজন নিয়ে দাগ লাগা অংশে ভাল করে ঘষে নিন। ৫ থেকে ১০ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Stain Saree Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE