Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Dust

Cleaning Tips: ঘরের কোন তিনটি জিনিস পরিষ্কার করতে ভুলে যাওয়ার প্রবণতা বেশি

রোজ ঘর সাফ করা হয় বটে। কিন্তু এমন কিছু জিনিস থাকে, যা সব সময়ে চোখ এড়িয়ে যায়।

ঘরের কয়েকটি জিনিস আছে যা কিছুতেই যেন সাফ করার কথা মনে থাকে না।

ঘরের কয়েকটি জিনিস আছে যা কিছুতেই যেন সাফ করার কথা মনে থাকে না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৯:০০
Share: Save:

আলমারির মাথাও সাফ করে ফেলেছেন? এ বার তো মনে হচ্ছে আর কোনও এলাকা বাকি নেই। সব কিছু পরিষ্কার করে ফেলেছেন। কিন্তু তাও যেন ঘরটি পরিচ্ছন্ন দেখাচ্ছে না।

ঘরের কয়েকটি জিনিস আছে যা কিছুতেই যেন সাফ করার কথা মনে থাকে না। আর সে কারণে বাকি ঘর বারবার পরিষ্কার করলেও সবটা পরিচ্ছন্ন দেখায় না। অথচ এর মধ্যে কয়েকটি জিনিসে জীবাণু জমার আশঙ্কাও থাকে বেশ।

কোন জিনিসের কথা হচ্ছে, বুঝতে পারছেন কি?

দরজার হাতল পরিষ্কার করার কথা মনে থাকে না

দরজার হাতল পরিষ্কার করার কথা মনে থাকে না

১) দরজার হাতল: যত বার বাইরে থেকে কেউ আসছেন, এই জায়গাটিতে হাত পড়বেই। ফলে এখানে জীবাণু জমার আশঙ্কা থাকে। তা ছাড়া ভিজে হাতে অনেক সময়েই এখানে হাত পড়ে। তাই দাগ-ছোপও হয় সহজেই। তবু এই জায়গাটি পরিষ্কার করার কথা মনে থাকে না!

২) সুইচবোর্ড: এ-ও তেমনই একটি অংশ। সারা ঘরের সব জায়গার ঝুল ঝাড়া হল, ধুলো পরিষ্কার হল, অথচ ঘরটি পরিচ্ছন্ন দেখায় না। তবু যেন মনেই আসে না যে সুইচবোর্ডের গায়ে কালো কালো ছোপগুলি পরিষ্কার করা জরুরি! এ দিকে নানা জনের হাত পড়ে এখানে। তাই জীবাণুও বাসা করে সহজে।

৩) রান্নাঘরের সিংক: গ্যাসের স্ল্যাব রোজ মোছা হয় কিন্তু বাসন ধোয়ার সিংক আলাদা করে সাফ করা হয় না। যেহেতু সেখানে জলের কাজ হয় সর্বক্ষণ, তাই ধরেই নেওয়া হয় যে ওই এলাকাটি পরিষ্কার। কিন্তু তা তো নয়। সেখানে বাজার থেকে আনা নানা জিনিস ধোয়া হয়। তাই জীবাণুও জমে থাকতে পারে। দু’দিন অন্তর সিংক সাফ করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dust Sink Door
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE