Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Bathtub Cleaning Hacks

৩ উপাদান: জলের হলদেটে ছোপ ধরা পিচ্ছিল বাথটব ঝকঝকে হয়ে উঠবে

একটানা ব্যবহার করার ফলে বাথটব পিচ্ছিল হয়ে যেতেই পারে। কিন্তু জলে অতিরিক্ত আয়রন থাকার ফলে বালতির মধ্যে যে হলদেটে ছোপ পড়ে তা পরিষ্কার করা মোটেও সহজ নয়।

Image of Bathtub.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ২০:৩৬
Share: Save:

খুব শখ ছিল নিজের বাড়িতে ধবধবে সাদা একটি বাথটব থাকবে। আছেও। কিন্তু ব্যবহার করার মতো অবস্থায় নেই। পরিষ্কার করার ভয়ে বাথটব ছেড়ে বালতি-মগেই স্নান সেরে ফেলছেন। একটানা ব্যবহার করার ফলে বাথটব পিচ্ছিল হয়ে যেতেই পারে। কিন্তু জলে অতিরিক্ত আয়রন থাকার ফলে বাথটবের মধ্যে যে হলদেটে ছোপ পড়ে, তা পরিষ্কার করা মোটেও সহজ নয়। জলের দাগ আর পিচ্ছিল ভাব কাটানোর ভয়ে তাই বাথটব ব্যবহার করাই বন্ধ করে দেন অনেকে। তবে অভিজ্ঞরা বলছেন, হাতের কাছে কয়েকটি উপাদান থাকলে বাথটব পরিষ্কার করতে দিনরাত এক করে ফেলার বা বাথটব, বেসিনের মতো পোর্সেলিনের জিনিস পরিষ্কার করার জন্য খরচ করে পেশাদার কাউকে বাড়িতে ডাকারও দরকার হয় না।

১) ভিনিগার

গরম জল এবং ভিনিগার সম পরিমাণে নিন। এ বার বাথটবের নালিমুখ বন্ধ করে ঢেলে দিন। এই ভাবে রেখে দিন মিনিট ১৫। তার পর নরম একটি ব্রাশের সাহায্যে ঘষে নিন।

২) তরল সাবান

বাথটবের নালিমুখ বন্ধ করে বেশ খানিকটা গরম জল ভরে নিন। তার মধ্যে দিয়ে দিন তরল সাবান। গায়ে মাখার বা বাসন ধোয়ার— সবই চলতে পারে। এ বার ব্রাশের সাহায্যে ভাল করে ঘষে নিন বাথটব।

৩) কস্টিক সোডা

বাথটবের দাগ যদি বেশ গাঢ় হয়ে গিয়ে থাকে সে ক্ষেত্রে ভিনিগার বা তরল সাবানে কাজ না-ও হতে পারে। সে ক্ষেত্রে গরম জলে মিশিয়ে নেওয়া যেতে পারে কস্টিক সোডা এবং কাপড় কাচার গুঁড়ো সাবান। এই মিশ্রণ বাথটবে মাখিয়ে রাখতে হবে মিনিট পাঁচেক। তার পর স্ক্রাবার দিয়ে ঘষে তুলে ধুয়ে নিলেই বাথটব ঝকঝকে হয়ে উঠবে। তবে এই মিশ্রণ যেন সরাসরি ত্বকের কোথাও না লাগে, সে দিকে খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bathtub Vinegar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE