Advertisement
০২ মে ২০২৪
Kitchen Hacks

৩ উপায়: কালো রঙের নন-স্টিক পাত্রে লুকিয়ে থাকা পোড়া দাগ দূর হবে

কালো রঙের নন-স্টিক কড়াইতে পোড়া দাগ বোঝা যাচ্ছে না বলে দিব্যি ব্যবহার করে যাচ্ছেন। কিন্তু একটা সময় পরে তো বাসন ধুতেই হবে। তখন কী হবে?

Image of Non-stick pan.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৯:০৯
Share: Save:

কম সময়ে এবং অল্প তেলে রান্না করার জন্যই নন-স্টিক পাত্রের আবির্ভাব। স্বাস্থ্য সচেতন মানুষদের হেঁশেলে খুঁজলেই গোটা কয়েক নন-স্টিকের পাত্র পাওয়া যাবে। ভাজা, সেঁকা, ঝাল, ঝোল, চচ্চড়ি— সব রান্নাই সহজে করা যায় নন-স্টিকের কড়াই, প্যান এবং চাটুতে। খুব সহজে নন-স্টিক বাসন পুড়ে যায় না ঠিকই। কিন্তু অসাবধানে যদি পুড়ে যায়, তা ওই কালো রঙের জন্যই চট করে চোখে পড়ে না। কিন্তু পাত্রের তলার কালচে দাগের কারণে অস্বস্তিতে পড়তে হয়। এই দাগ কিন্তু সহজেই তোলা যায় ঘরোয়া কয়েকটি উপাদান ব্যবহার করে।

১) নুন

নন-স্টিকের কড়াইয়ের পিছনে হওয়া পোড়া দাগ তুলতে ব্যবহার করতে পারেন নুন। রান্না করার পর কড়াই ঠান্ডা হলে প্রথমে তা জলে ভাল করে ভিজিয়ে নিন। তার পর বেশ খানিকটা নুন মাখিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

২) ভিনিগার

বড় একটি পাত্রে অনেকটা পরিমাণে ভিনিগার নিন। তার মধ্যে ভিজিয়ে রাখুন নন-স্টিকের পাত্র। খেয়াল রাখবেন যেন পাত্রের পোড়া অংশ ভিনিগারে ডুবে থাকে। কড়াইয়ের পিছনে জমে থাকা তেল, কালি ধীরে ধীরে নরম হয়ে এলে তা তুলে ফেলা সহজ হবে।

৩) বেকিং সোডা

কাচের জিনিস পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করেন অনেকেই। এই সোডা দিয়ে নন-স্টিক পাত্রের পোড়া দাগও তুলে ফেলা যায়। নুন মাখানোর মতোই জলে ভেজা পাত্রের গায়ে বেকিং সোডা মাখিয়ে রাখতে হবে বেশ কিছু ক্ষণ। তার পর স্ক্রাবার দিয়ে ঘষে ধুয়ে ফেললেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Non-Stick Utensils
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE