Advertisement
০৬ মে ২০২৪
Unbelievable but True

গোটা স্যান্ডউইচ দু’ভাগ করার মূল্য দিতে হবে! রেস্তরাঁর বিল দেখে চক্ষু চড়কগাছ পর্যটকের

দু’ভাগ করা স্যান্ডউইচ খেয়ে অতিরিক্ত টাকা দিতে হয়, এমন কথা কেউ কোনও দিন শুনেছেন?

Image of Sandwich.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১২:৩৪
Share: Save:

কোনও রেস্তরাঁয় খাওয়ার পর দাম মেটানোর সময়ে অনেককেই খুঁটিয়ে বিল দেখেন না। খাবারের দাম, সঙ্গে অতিরিক্ত কর— সব মিলিয়ে মোট যা দাম হয় সেই অঙ্কে চোখ বুলিয়ে নগদে বা কার্ড দিয়ে দাম মিটিয়ে চলে আসেন বেশির ভাগ খাদ্যরসিক। এই সুযোগেই খাবারের বিলে কারচুপি করা সহজ হয়। অনেকটা তেমনই ঘটেছিল ব্রিটেনের দুই বন্ধুর সঙ্গে।

ইটালির লেক কোমোতে বেড়াতে গিয়েছিলেন দুই বন্ধু। সারা দিন ঘোরাঘুরি করার পর সেখানকারই একটি রেস্তরাঁয় গিয়ে স্যান্ডউইচের বরাত দিয়েছিলেন। দু’জন মিলে ভাগ করে খাবেন বলে আকারে যথেষ্ট ব়়ড় ওই স্যান্ডউইচটিকে মাঝখান থেকে কেটে দু’ভাগ করে দিতে অনুরোধ করেছিলেন তাঁরা। কথা মতো দু’ভাগ করা ওই খাবারটি এসেছিল নির্দিষ্ট সময়েই। কিন্তু খাবার দাম মেটাতে গিয়েই ঘটল বিপত্তি। বিল দেখে রীতিমতো চক্ষু চড়কগাছ হয়ে যায় তাঁদের। সমাজমাধ্যমে তাঁর পোস্ট করা বিলের ছবিতে দেখা যায়, স্যান্ডউইচের দাম এবং বিভিন্ন কর ছাড়াও ‘সার্ভিস ট্যাক্স’ হিসাবে অতিরিক্ত ২ ইউরো নেওয়া হয়েছে। অর্থাৎ ভারতীয় মু্দ্রায় যা ১৮০ টাকা।

এই ‘সার্ভি‌স ট্যাক্স’ নিয়ে মুখ খুলেছেন রেস্তোরাঁর মালিক। তিনি জানিয়েছেন, “দু’ভাগ করা ওই খাবারটি দিতে আলাদা দুটি প্লেট ব্যবহার করা হয়ছে। সেগুলি পরিষ্কার করতে শ্রম এবং সময় লাগে বেশি। পাশাপাশি স্যান্ডউইচটি কাটতেও সমস্যা হয়েছিল। কারণ তা টোস্টেড ছিল না। তাই এই অতিরিক্ত ‘সার্ভি‌স ট্যাক্স’ ধার্য করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sandwich
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE