Advertisement
১৯ জুন ২০২৪
Home Grown Vegetables

৩ সব্জি: ফুল, ফলের গাছ ছাড়াও বাড়িতে ফলাতে পারেন

ক্ষেতে সব্জি চাষ আর শখে বাড়িতে সব্জির গাছ বসানো এক বিষয় নয়। সব গাছ বাড়ির মধ্যে সহজে বেড়ে উঠতেও পারে না।

Image of Home Grown Plants.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ২০:০৪
Share: Save:

কিছু দিন আগে ঘুরতে গিয়ে রাস্তার দু’পাশ জুড়ে নানা সব্জি ফলে থাকতে দেখেছেন। সেই থেকে বাড়িতেও কয়েকটি সব্জির গাছ বসানোর শখ। এমনিতে বাড়ির বাগানে ফুল, ফলের বেশ কয়েকটি গাছ রয়েছে। কোন সময়ে গাছের গোড়ায় সার দিতে হয়, কোন সময়ে ডালপালা ছাঁটতে হয়, সে সম্পর্কে অল্পবিস্তর জানা থাকলেও যেহেতু আগে কোনও দিন সব্জির গাছ বসাননি, তাই সে সম্পর্কে কোনও ধারণাই নেই। ক্ষেতে সব্জি চাষ আর শখে বাড়িতে সব্জির গাছ বসানো এক বিষয় নয়। সব গাছ বাড়ির মধ্যে সহজে বেড়ে উঠতেও পারে না। তাই আগে জেনে নেওয়া জরুরি, কী ধরনের সব্জির গাছ বাড়িতে বসানো যেতে পারে।

১) টোম্যাটো

কিছু দিন আগে পর্যন্ত টোম্যাটোর দাম শুনেই ছ্যাঁকা লাগছিল আমজনতার। তাই অনেকেই বাড়িতে টোম্যাটোর গাছ পুঁতবেন বলে এক রকম ঠিক করেই ফেলেছিলেন। যদি ঠিক করেই থাকেন, সে ক্ষেত্রে এই সব্জি চাষ খুব একটা কঠিন নয়। টবে, বাগানে খুব সহজেই টোম্যাটোর গাছ বেড়ে উঠতে পারে। টোম্যাটোর বীজ টবে পুঁতে দিলেই চারা বেরোবে। শুধু গাছের গোড়ায় জল না জমে, সে দিকে খেয়াল রাখতে হবে।

Image of Tomato Plants.

— প্রতীকী চিত্র।

২) গাজর

বাড়ির ভিতরে বাগান না থাকলেও বড় টবে গাজর চাষ করা যায়। বাজার থেকে গাজরের বীজ কিনে নিয়ে এসে আগের দিন রাত থেকে জলে ভিজিয়ে রাখতে হবে। ভেজানো বীজ মাটিতে বসালে খুব সহজেই চারা গাছ বেরোবে।

৩) লঙ্কা

ধরুন চানাচুর, শসা, পেঁয়াজ দিয়ে মুড়ি মাখার সঙ্গে কাঁচালঙ্কা খেতে ইচ্ছে করল। ফ্রিজ থেকে কয়েক দিনের রাখা লঙ্কা না খেয়ে যদি গাছ থেকে টাটকা লঙ্কা পেড়ে নিতে পারেন মন্দ হয় না। তার জন্য তো গাছ বসাতে হবে। লঙ্কার বীজ থেকে গাছ তৈরি করা সহজ। টবের মধ্যে সহজেই এই গাছ বেড়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Grown plants Indoor Plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE