Advertisement
২১ জুন ২০২৪
Floor Cleaning Tips

সাদা টাইলসে অসাবধানে কফি পড়ে শুকিয়ে গিয়েছে? সেই দাগ তোলার সহজ টোটকা রইল এখানে

জলের সঙ্গে নানা রকম রাসায়নিক মিশিয়ে মেঝে পরিষ্কার করাই যায়। কিন্তু অ্যালার্জি জনিত সমস্যা হওয়ার ভয়ে সেই সব বেশি ব্যবহার করতে পারেন না অনেকে।

Tips to clean stubborn stain from white floor tiles

মেঝে থেকে কফির দাগ উঠবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৮:৪৪
Share: Save:

সকাল সকাল ঘুম চোখে কফির কাপে চুমুক না দিলেই নয়। কাপ হাতে ঘর থেকে বেরোতে গিয়ে অনেক সময়েই দেওয়াল কিংবা ড্রেসিং টেবিলে ধাক্কা লেগে যায়। সেই কফির কাপ থেকে কফি চলকে সাদা মেঝেতে পড়ে একাকার কাণ্ড! এখন কফির আমেজ ছেড়ে ঘুম থেকে উঠে ঘর মুছতে যেতে হবে ভাবলেও বিরক্তি লাগছে। এ দিকে কালো কফির দাগ ধবধবে, সাদা টাইলসে বেশি ক্ষণ পড়ে থাকতে দেওয়া যাবে না। কফির দাগ সাদা জামা কিংবা মেঝে— যেখানেই পড়ুক, তোলা মুশকিল হয়। জলের সঙ্গে নানা রকম রাসায়নিক মিশিয়ে মেঝে পরিষ্কার করাই যায়। কিন্তু অ্যালার্জি জনিত সমস্যা হওয়ার ভয়ে সেই সব বেশি ব্যবহার করতেও পারেন না। তবে অভিজ্ঞরা বলছেন, এই সমস্যার সমাধান রয়েছে ঘরোয়া টোটকায়।

ঘর মোছার জলে কী মেশালে সহজে দাগ উঠে যাবে?

বালতিতে অর্ধেকটা ঈষদুষ্ণ জল নিয়ে তার মধ্যে আধ কাপ মাইল্ড কোনও গুঁড়ো সাবান মেশান। এ বার ওই জলের মধ্যে দিয়ে দিন কিছুটা হাইড্রোজেন পারঅক্সাইড। এ বার ওই মিশ্রণ দিয়ে ঘরের মেঝে মুছে নিন। সহজেই দাগ উঠে যাবে।

বহু দিনের পুরনো দাগ হলে ঘর মোছার আগে ওই নির্দিষ্ট অংশে কিছু ক্ষণ হাইড্রোজেন পারঅক্সাইডের দ্রবণ মাখিয়ে রাখতে পারেন। তার পর সাধারণ ভাবে ঘর মুছে নিলেই খুব বেশি ঘষাঘষি করতে হবে না। সহজেই দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Floor Cleaning Cleaning Tips Stain Removing Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE