Advertisement
৩০ এপ্রিল ২০২৪
clothes

৫ ঘরোয়া টোটকা: পোশাক থেকে তেলের দাগ দূর করার কাজটি সহজ করে দেবে

রান্না করতে গিয়ে তেল ছিটকে এসে জামায় লাগে। কিন্তু পোশাক থেকে তেলের দাগ সহজে উঠতে চায় না। ঘরোয়া কয়েকটি উপায় জানা থাকলে দাগ উঠবে সহজে।

Symbolic Image.

ঘরোয়া টোটকায় পোশাক থেকে তেলের দাগ তুলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৭:৫৭
Share: Save:

আলমারির সবচেয়ে পছন্দের পোশাকটি পরে সঙ্গীর সঙ্গে রেস্তরাঁয় খেতে গিয়েছেন। টেবিলে সাজানো নানা স্বাদের খাবারে। দিব্যি চলছিল রোম্যান্টিক ডেট। খাবারের টুকরো কাটা চামচে গেঁথে মুখে পুরতে গিয়েই বিপত্তি। খাবার সোজা জামায়। তেল-ঝোলে পোশাকের একটা অংশ তখন হলুদ বর্ণ ধারণ করেছে। এমন কাণ্ড ঘটেই থাকে। রান্না করতে গিয়েও তেল ছিটকে এসে জামায় লাগে। পোশাক থেকে তেলের দাগ সহজে উঠতে চায় না। ঘরোয়া কয়েকটি উপায় জানা থাকলে দাগ উঠবে সহজে।

বাচ্চাদের পাউডার

টিস্যু পেপার দিয়ে প্রথমে পোশাকের ওইটুকু অংশ থেকে তেল শুষে নিন। এ বার বাচ্চাদের পাউডার ওই তেল লাগা অংশের উপর দিন। খানিক ক্ষণ পরে দেখবেন পাউডার বাকি তেল শুষে নিচ্ছে। তবে বাড়িতে পাউডার না থাকলে, একই ভাবে নুন ব্যবহার করতে পারেন।

শ্যাম্পু

পোশাক থেকে তেলের দাগ তোলার আরও একটি উপায় হল শ্যাম্পু। তবে এ ক্ষেত্রে ক্ষার আছে, এমন সাবান বা শ্যাম্পু হলে ভাল হয়। তেল লাগা অংশে শ্যাম্পু মাখিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। দেখবেন তেলের দাগ উঠে গিয়েছে।

ভিনিগার

ঘরোয়া টোটকায় তেলের দাগ দূর করার অন্যতম উপায় হল ভিনিগার। দাগ পড়া অংশে ভিনিগার ঢেলে কিছু ক্ষণ রেখে দিন। ঘণ্টাখানেক পর পোশাকের ওই অংশে ব্রাশ দিয়ে ভাল করে ঘষে নিলেই দাগ উঠে যাবে।

গরম জল

পোশাক থেকে তেলের দাগ তোলার সবচেয়ে সহজ উপায় হল গরম জল। জামা থেকে তেলের জেদি দাগ দূর করতে ভরসা হতে পারে গরমজল। দাগ পড়া অংশটি গরম জলে ভিজিয়ে রেখে দিন। ২০ মিনিট মতো গরম জলে রাখার পর একটু ঘষে ধুয়ে নিন। শুকিয়ে নিলেই দেখবেন তেলের দাগ আর নেই।

রিমুভার

বাড়িতে তো নেলপালিশ তোলার রিমুভার থাকেই। তেলের দাগ তুলতে সেটি কাজে লাগাতে পারেন। তেলের দাগের উপর রিমুভার স্প্রে করে কিছু ক্ষণ অপেক্ষা করুন। এ বার একটি ব্রাশ দিয়ে হালকা হাতে ঘষে নিন। তার পর পরিষ্কার জলে ধুয়ে শুকিয়ে নিন। দাগ চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

clothes Stains Tips Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE