Advertisement
২২ জুন ২০২৪
Home Tips

৫ উপায়: রোজ রান্না করার সময় মেনে চললে গ্যাসের অপচয় কমবে

রান্নার সময় ঘরোয়া কিছু টোটকা মেনে চললে গ্যাসের অনেকটাই সাশ্রয় সম্ভব। রইল তেমনই ৫ টোটকা।

Tips you should follow to save cooking gas

গ্যাসের অপচয় না করেই রান্না করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২০:১৩
Share: Save:

রান্নার গ্যাসের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে সংসার খরচ। কিন্তু তাই বলে তো আর অরন্ধন পালন করা যায় না। তাই চেষ্টা করতে হবে যাতে গ্যাসের খরচ যথাসম্ভব কম হয়। রান্নার সময় ঘরোয়া কিছু টোটকা মেনে চললে গ্যাসের অনেকটাই সাশ্রয় সম্ভব। রইল তেমনই ৫ টোটকা।

১. রান্নার সময় গ্যাসের আঁচ যেন মাঝারি থাকে, সে বিষয়টি নজরে রাখুন। অতিরিক্ত আঁচে রান্না করতে গেলে আগুন পাত্রের তল ছাড়িয়ে আশপাশে দিয়ে বার হয়ে যায়। ফলে অনেক বেশি গ্যাসের অপচয় হয়।

২. বার্নার সাফ করুন নিয়মিত। রান্নার গ্যাসের আগুনের রং নীল হওয়াই বাঞ্চনীয়। লাল, হলুদ কিংবা কমলা রঙের আগুন দেখলে বুঝবেন গ্যাসের দহন যথাযথ ভাবে হচ্ছে না। বার্নার অপরিষ্কার থাকলে এমনটা হতে পারে। ঈষদুষ্ণ গরম জলে ন্যাকড়া ভিজিয়ে ঘষতে পারেন বার্নার। তাতেও সমস্যা দূর না হলে ডাকতে হবে বিশেষজ্ঞ।

৩. রান্নার বাসনের তলা যেন পরিচ্ছন্ন হয়। হাঁড়ি-কড়াইয়ের তলায় কালি থাকলে তাপের অপচয় হয়, গ্যাসও বেশি খরচ হয়। পাশাপাশি, খেয়াল রাখবেন যেন গ্যাসে বসানো বাসন শুকনো হয়। বাসনে জল লেগে থাকলেও গ্যাসে যথেষ্ট অপচয় হয়।

৪. চেষ্টা করুন পাত্র ঢাকা দিয়ে রান্না করতে। যে কোনও পাত্রের ক্ষেত্রেই ঢাকা দিয়ে রান্না করলে অনেকটা গ্যাস বাঁচে। পাশাপাশি, সাধারণ বাসনের পরিবর্তে যত বেশি সম্ভব প্রেশার কুকার ব্যবহার করুন। গ্যাসের অপচয় কম হবে। গ্যাস অপচয় কমাতে প্রেশার কুকারের থেকে ভাল দ্বিতীয়টি নেই।

৫. রান্না করার আগেই তৈরি করে নিন সব উপকরণ। মশলা তৈরি থেকে সব্জি কাটা, সবই যদি আগে থেকে করা থাকে, তবে সময় ও গ্যাস দুয়েরই সঞ্চয় হয়। পাশাপাশি, রান্নায় কতটুকু জল দেবেন, তা-ও মেপে রাখবার চেষ্টা করুন আগে থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips gas oven
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE