Advertisement
৩০ এপ্রিল ২০২৪
salt Hacks

শুধু রান্না সুস্বাদু করে তুলতে নয়, ঘরোয়া বহু সমস্যার সমাধানেও ভরসা রাখা যায় নুনে

রান্নায় ব্যবহার করা ছাড়াও নুন আরও বেশ কিছু ঘরোয়া টোটকায় কাজে লাগানো যেতে পারে। মরচে দূর করা থেকে নানা ধরনের দাগছোপ।

Symbolic Image.

নুনের গুণেই ফিরবে ঘরের জেল্লা। ছবি:সংগৃহীত।

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৯:০৫
Share: Save:

হেঁশেলের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হল নুন। রান্নায় যদি কোনও কারণে নুন কম হয়, তাহলে খাওয়াটাই মাটি। নুনের গুণেই সুস্বাদু হয়ে ওঠে রান্না। তবে এই চিরাচরিত ভূমিকা ছাড়াও নুনের অন্য গুণও কিন্তু আছে। রান্নায় ব্যবহার করা ছাড়াও নুন আরও বেশ কিছু ঘরোয়া টোটকায় কাজে লাগানো যেতে পারে। মরচে দূর করা থেকে নানা ধরনের দাগছোপ।

১) কোনও জিনিসে মরচে পড়ে গেলে সহজেই তা দূর করা যাবে নুন দিয়ে। জল, নুন ও টার্টার ক্রিমের একটি মিশ্রণ তৈরি করুন। এ বার সেটি মরচে পড়ে যাওয়া জিনিসের উপর মাখিয়ে ভাল ভাবে রগড়ান। তার পরে শুকোতে দিন। শুকিয়ে গেলs ঝেড়ে নিয়ে শুকনো নরম কাপড় দিয়ে মুছে নিন।

২) নুন দিয়ে তামার জিনিস ঝকঝকে করতে পারেন। একটি পাত্রে সম পরিমাণ ময়দা, নুন ও ভিনিগার দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর পরে মিশ্রণটি ভাল করে তামার পাত্রে মাখিয়ে ভাল করে ঘষে নিন। ঘণ্টাখানেক শুকোতে দিন। তার পরে একটা পাতলা কাপড় দিয়ে মুছে নিলে দেখবেন তামার বাসন চকচক করছে।

৩) সব ফল বেশি দিন ভাল থাকে না। তবে ফল দীর্ঘ দিন ভাল রাখতে খোসা ছাড়িয়ে নুন মেশানো জলে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। তার পর জল থেকে তুলে শুকিয়ে নিন। বাতাস ঢোকে না এ রকম কোনও ব্যাগ অথবা কৌটোতে ফল ভরে রাখুন। ফলগুলি ভাল থাকবে।

৪) বর্ষায় বাড়িতে পিঁপড়ের সমস্যা বেড়ে যায়। সেই সমস্যা থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন নুনের উপর। দরজা, জানলার নীচে ও যেখান দিয়ে পিঁপড়ে যাতায়াত করে, সে সব জায়গায় নুন ছড়িয়ে রাখুন। পিঁপড়ে চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE