Advertisement
২১ মে ২০২৪

৫ উপায়: গরমেও দীর্ঘ দিন তাজা থাকবে অন্দরসজ্জায় ব্যবহৃত ফুল

গরমে ফুলদানিতে রাখা ফুল বেশি দিন ভাল থাকে না। সহজেই নষ্ট হয়ে যায়। রইল আসল ফুল বেশি দিন তাজা রা‌খার উপায়।

ফুল তাজা থাকবে সঠিক নিয়ম মানলেই।

ফুল তাজা থাকবে সঠিক নিয়ম মানলেই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ২০:৪১
Share: Save:

বসন্ত এসে গেছে। এই সময় পরিবেশে যেন বাহারি রঙের ছোঁয়া। বাজারে গেলেই চোখে পড়বে আবিরের লাল, নীল, সবুজ, হলুদ রং। ঋতুবদলের সঙ্গে সঙ্গে বাড়ির সাজগোজেও তো বদল আনা জরুরি! বসন্তে ঘর সাজানোর জন্য অন্যতম উপকরণ হতে পারে রংবেরঙের ফুল। শোওয়ার ঘর হোক কিংবা বসার ঘর—অন্দরসজ্জার উপকরণ হিসাবে ফুলের কদর কিন্তু বরাবরের। ফুলের মিষ্টি গন্ধ ঘরের পরিবেশ বদলানোর পাশাপাশি, ভাল রাখে মনও। কিন্তু সমস্যা হচ্ছে, গরমে ফুলদানিতে রাখা ফুল বেশি দিন ভাল থাকে না। সহজেই নষ্ট হয়ে যায়। রইল আসল ফুল বেশি দিন তাজা রা‌খার উপায়।

১) বাহারি গোলাপ ফুল দিয়ে ফুলদানি সাজিয়ে ফেলতে পারেন। এ ক্ষেত্রে অতি অবশ্যই খেয়াল রাখুন, গোলাপ ফুলটি যেন জলের উপরেই থাকে। গোলাপ ফুলের ডাঁটি বেশি ছোট করে কাটবেন না। তা হলে দীর্ঘ দিন তাজা থাকবে।

২) মাঝেমাঝেই ফুলদানিতে রাখা ফুলের উপর জল স্প্রে করুন। এতে ফুল দেখতে তাজা লাগবে। সহজে নষ্টও হবে না।

৩) যে ফুলদানিতে ফুলগুলি রাখছেন, তা আদৌ ভাল ভাবে পরিষ্কার আছে কি না, তা যাচাই করুন। ফুলদানিতে কোনও রকম ময়লা বা সাবান লেগে থাকলে কিন্তু ফুল খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

৪) ফুলদানিতে ফুল রাখার সময়ে যে জল রাখেন, তাতে সামান্য পরিমাণ নুন মিশিয়ে দিতে পারেন। এতে ফুল ভাল থাকে।

৫) জানলার পাশে কোনও টেবিলের উপর ফুলদানি রাখবেন না। ফুল অতিরিক্ত আলো কিংবা তাপের সংস্পর্শে এলে কিন্তু দ্রুত শুকিয়ে যায়। তাই এমন জায়গায় ফুলদানিটি রাখতে হবে, যেখানে সূর্যের আলো কিংবা তাপ সরাসরি পৌঁছতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE