Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Home Décor Tips: দেওয়ালের রং বাছুন বুঝেশুনে, বাড়ি হয়ে উঠুক শান্তির মন্দির

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ নভেম্বর ২০২১ ২০:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

সারা দিনে ক্লান্তির পর যখন বাড়ি ফেরেন, তখন নিশ্চয়ই শান্তি খোঁজেন ঘরের প্রত্যেকটি কোণে। জানেন কি, দেওয়ালের রঙের উপর অনেকটাই নির্ভর করে, বাড়ির ভিতরের আবহ কতটা ইতিবাচক হবে। কিছু কিছু রং মন অশান্ত করে দিতে পারে নিমেষেই। আবার কিছু কিছু রং মনের যাবতীয় অশান্তি দূর করে শান্তির হাওয়া আনতে পারে। এমনিতেই কোন রঙের সঙ্গে কোন রং মেশালে ঘর দারুণ দেখাবে, তা নিয়ে সব সময়েই ধন্দে থাকেন বেশির ভাগ মানুষ। তার উপর যদি ভাবতে হয়, কোন রং মনের উপর কেমন প্রভাব ফেলবে, তা হলে আরও ভ্যাবাচ্যাকা খেয়ে যাবেন সকলে। তাই এমন কিছু রঙের তালিকা রইল যা সাধারণত মনের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

সাদা

সাদা রং এমনি এমনি শান্তির প্রতীক নয়। সাদা দেখলে মনের যাবতীয় আকুলতা দূর হয়ে যেতে পারে সহজেই। মন শান্ত হয় নিমেষে। চোখের শান্তির জন্যেও সাদা দুর্দান্ত। আবার দেওয়ালে সাদা রং করালে বাকি অন্দরসজ্জা ইচ্ছেমতো করতেও পারবেন। কোন রঙের পর্দা বা কোন রঙের সোফার কভার এই নিয়ে খুব বেশি ভাবতে হবে না। সাদারও অবশ্য অনেক শেড পাবেন এখন। তাই নিজের পছন্দমতো সাদা রং ঘরে করিয়ে নিতে পারেন।

Advertisement



লাল

প্রেমের রং লাল। ঘরে লালের ছোঁয়া আপনাকে মুহূর্তে আপন করে নিতে পারে। তবে সব দেওয়াল টকটকে লাল রং করানো যথেষ্ট সাহসী সিদ্ধান্ত। তাই প্রথমেই সেই পথে হাঁটতে না চাইলে যে কোনও একটি কোণ লাল করিয়ে নিতে পারেন। বা পর্দার রং, কুশন কভার বা কার্পেটে থাকতে পারে লালের ছোঁয়া। ঘরে লালের আধিক্য থাকলেই বুঝবেন মনের উপরও একই রকম প্রভাব ফেলবে।

হলুদ

আনন্দের রং হলুদ। দেওয়ালে হলুদ রং করালে মন যে কোনও সময়ে আনন্দে মেতে উঠবে। মনে বিষণ্ণতা জড়ো হওয়ার আশঙ্কাও কমবে। বসার ঘর, বা শোওয়ার ঘরে হলুদ রং অনায়াসে করাতে পারেন। তবে যদি রান্নাঘর ছোট হয় তা হলেও হলুদ রং করাতে পারেন। দেখে মনে হবে আকারে বড়। আবার রান্না করার সময়ে মনও খুশিতে ভরে থাকবে।

আরও পড়ুন

Advertisement