Advertisement
০৭ মে ২০২৪
home remedies

Home Remedies: নতুন জুতোয় পায়ে ফোস্কা পড়েছে? সহজ সমাধান আছে রান্নাঘরেই

পুদিনায় রয়েছে এমন কিছু উপাদান, যা নানা ধরনের জীবাণুর সঙ্গে লড়াই করতে পারে। ফলে সংক্রমণ তাড়াতাড়ি কমে যায় এই পাতার গুণে।

পায়ের ফোস্কা জ্বালা সারাতে পারে রোজকার রান্নার পরিচিত উপাদান।

পায়ের ফোস্কা জ্বালা সারাতে পারে রোজকার রান্নার পরিচিত উপাদান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১৩:২৯
Share: Save:

নতুন জুতো পরে অনেকেরই পায়ে ফোস্কা পড়ে যায়। এ সব ক্ষেত্রে মলম থেকে শুরু করে আঠা দেওয়া ব্যান্ডেজ বা চলতি কথায় লিউকোপ্লাস্ট— অনেক কিছুই ব্যবহার করেন অনেকে। কিন্তু অতি দ্রুত এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে রান্নাঘরের একটি অতি সাধারণ পাতা। সে কথা জানেন কি?

বহু রান্নাতেই ব্যবহৃত হয় পুদিনা পাতা। ইংরেজিতে যাকে বলে ‘মিন্ট’। পুদিনায় রয়েছে এমন কিছু উপাদান, যা নানা ধরনের জীবাণুর সঙ্গে লড়াই করতে পারে। ফলে সংক্রমণ তাড়াতাড়ি কমে যায় এই পাতার গুণে। শুধু তাই নয়, ত্বকের প্রদাহও কমাতে পারে পুদিনার কিছু উপাদান। সব মিলিয়ে ত্বকের ছোটখাটো জ্বালা বা কাটার সমস্যা অনেকটাই কমিয়ে দিতে পারে এটি।

পুদিনা কমাতে পারে ত্বকের প্রদাহ।

পুদিনা কমাতে পারে ত্বকের প্রদাহ।

কী ভাবে ব্যবহার করবেন পুদিনা? প্রথমে একে থেঁতো করে একটা পেস্ট বানিয়ে নিন। তার পরে সেই পেস্ট আক্রান্ত জায়গায় প্রলেপের মতো করে লাগিয়ে দিন। এই অবস্থায় ১৫ মিনিট রেখে দিন। তার পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

এ ভাবে পুদিনা ব্যবহার করলে অতি দ্রুত নতুন জুতোয় হওয়া ফোস্কা কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Blister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE