Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Diabetes Home Remedies: ডায়াবিটিসে ভুগছেন? ঘরোয়া উপায়ে নিয়ন্ত্রণ করুন রক্তে শর্করার মাত্রা

রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলেই যে আতঙ্কিত হয়ে পড়তে হবে, এমন নয়। জীবনধারায় কিছু বদল এনে ঘরোয়া টোটকায় অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ নভেম্বর ২০২১ ১৪:৪৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ডায়াবিটিসের কারণে মৃত্যুর ঘটনা দিন দিন বাড়ছে। বি‌শ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর আশঙ্কা, আগামী দশ বছরে গোটা বিশ্বে প্রায় ১০০ শতাংশ বাড়বে ডায়াবিটিসে মৃত্যু।

তবে রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলেই যে আতঙ্কিত হয়ে পড়তে হবে, এমন নয়। ডায়াবিটিসে আক্রান্ত হলে জীবনধারায় নানা ধরনের বদল আনা যেতে পারে। সঙ্গে মেনে চলা যায় ঘরোয়া কিছু টোটকা। তাতে অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে অসুখ।

কী কী করা যেতে পারে?

Advertisement

১) চিকিৎসকদের মতে মেথি অনেকটাই উপকার করতে পারে। রোজ সকালে নিয়ম করে মেথি ভেজানো জল খেলে অনেকটাই নিয়ন্ত্রণে থাকতে পারে রক্তে শর্করার মাত্রা। তার সঙ্গে পরিষ্কার থাকবে পেটও।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


২) নিয়মিত তেতো খাওয়াও জরুরি। রোজ দুপুরে উচ্ছে, করলা খাওয়া যেতে পারে। তার সঙ্গে দেখা যেতে পারে আমলকি আর অ্যালো ভেরাও।

৩) মেদ বেড়ে যাওয়ার কারণে অনেক সময়ে ডায়াবিটিসের সমস্যাও বাড়ে। ফলে রোজের খাবারে এমন কিছু পরিবর্তন আনতে হবে, যাতে শরীরের মেদ না বাড়ে। কম ফ্যাটযুক্ত খাবার খেলে সেই সমস্যা অনেকটাই মিটতে পারে।

৪) রান্নায় কিছু মশলার ব্যবহার বাড়ালেও নিয়ন্ত্রণে থাকতে পারে রক্তে শর্করার মাত্রা। শরীর সুস্থ রাখার জন্য হলুদ, সর্ষে আর দারচিনি বেশি করে খাওয়া জরুরি।

৫) আদা আর কারি পাতাও নিয়ন্ত্রণে রাখতে পারে ডায়াবিটিস। ফলে রান্নায় নিয়মিত এই দু’টি উপকরণ ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন

Advertisement