Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Weight loss: স্বাদ বাড়াতে সর্ষের তেলে রান্না করছেন? কী হচ্ছে এর ফলে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ নভেম্বর ২০২১ ১৩:৪৪


ছবি-- সংগৃহীত

প্রত্যেক বাঙালি রান্নাঘরে একটি উপাদান সব সময়ে থাকে, তা হল তেল। যে কোনও রান্নার ক্ষেত্রে তেল হল প্রাথমিক উপকরণ। তবে রান্নার প্রয়োজন অনুযায়ী তেলের ধরণ পরিবর্তন হয়। বাঙালির রান্নাঘরে সর্ষের তেল থাকবে না তা কী করে হয়!

কয়েক দশক আগেও রান্নার মূল উপকরণ ছিল সর্ষের তেল এবং ঘি। সর্ষের তেল ছাড়া রান্নায় স্বাদে গন্ধে অতুলনীয় করে তোলে। তবে বর্তমানে অনেকেই সর্ষের তেল ব্যবহার করেন না। রান্নার পাশাপাশি সর্ষের তেল ত্বক এবং চুলের যত্ন নেয়। রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। ঠান্ডা লাগলে শরীরে সর্ষের তেল মালিশ করলে তা উপশম হয়। এ ছাড়াও সর্ষের তেল আরও একটি কাজ করে। ওজন কমাতেও সাহায্য করে এই তেল । কী ভাবে ?

Advertisement
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত


সর্ষের তেলে থাকে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। যা কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আমাদের শরীরে ৩:১ অনুপাতে তেলের প্রয়োজন। সর্ষের তেলে থাকা পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের তিনটি অংশ এবং স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের এক অংশ। মনোস্যাচুরেটেড অ্যাসিড বিপাক ক্রিয়া ও হজম প্রক্রিয়াতে দারুণ ভাবে কাজ করে। যার ফলে শরীরের অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে। সর্ষের তেল ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা আমাদের শরীরের অতিরিক্ত চর্বিকে বিনষ্ট করে বিপাক প্রক্রিয়াকে আরও উন্নত করতে সাহায্য করে। এ ছাড়াও সর্ষের তেলে আছে ভিটামিন বি কমপ্লেক্স। নায়াসিন ও রিভোফ্লাভিন সমৃদ্ধ বি কমপ্লেক্স খাবারকে দ্রুত হজম করতে সাহায্য করে। যা ওজন কমাতে খুবই সহায়ক।

আরও পড়ুন

Advertisement