Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Motion sickness

গাড়ি চললেই শরীর খারাপ? ঘরোয়া উপায়ে সামলাবেন কী করে?

বাইরের দৃশ্যের নিরন্তর পরিবর্তনের কারণে চোখ থেকে মস্তিষ্কে নানা ধরনের সংকেত যেতে থাকে। তার সঙ্গে আবার কানের পাঠানো সংকেতগুলির কিছু সংঘাত হয়।

চলন্ত গাড়িতে শরীর খারাপ অনেকেরই হয়।

চলন্ত গাড়িতে শরীর খারাপ অনেকেরই হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১৯:২৫
Share: Save:

চলন্ত গাড়িতে থাকলে মাঝে মধ্যেই মাথা ঘোরে? বা গা গুলিয়ে ওঠে? এই সমস্যা এমন কিছু বিরল নয়। বহু মানুষই এই ‘মোশন সিকনেস’-এর সমস্যায় ভোগেন।

চলন্ত গাড়ির ঝাঁকুনি বা বাইরের দৃশ্যের নিরন্তর পরিবর্তনের কারণে চোখ থেকে মস্তিষ্কে নানা ধরনের সংকেত যেতে থাকে। তার সঙ্গে আবার কানের পাঠানো সংকেতগুলির কিছু সংঘাত হয়। এই দুই মিলে শরীর খারাপ করে দেয়।

যদিও এই সমস্যা সহজেই কাটানো যায়। কী ভাবে? দেখে নিন।

আদা: আদায় এমন কিছু উপাদান আছে, যার গন্ধে মাথা ঘোরা, বমি বমি ভাব অনেকটা কাটতে পারে। সেই কারণেই ‘মোশন সিকনেস’-এর সমস্যা হলে আদার টুকরো মুখে দিলে বা আদা চা খেলে উপকার হয়। এমনকি আদার এসেনশিয়াল তেলের গন্ধেও উপশম হয় এই সমস্যার।

বরফ: হাতের কাছে অন্য কিছু পাচ্ছেন না? কোনও দোকান থেকে একটু বরফ জোগার করে নিন। সেই বরফের টুকরো মুখে রাখুন। তাতেও কমে যেতে পারে এই সমস্যা।

খালি পেটে নয়: কী ভাবছেন, ভরা পেটে গাড়িতে উঠলে বেশি বমি পাবে? মোটেই না। বরং খালি পেটে ‘মোশন সিকনেস’-এর আশঙ্কা বাড়ে। গাড়িতে ওঠার আগে এমন কিছু খান, যা শরীরে জলের অভাব মেটাবে। তবে স্বাস্থ্যকর এবং হালকা কিছু খাবেন। সামান্য ফলও খেতে পারেন। এতে ‘মোশন সিকনেস’-এর সমস্যা কমবে।

হাওয়া আসতে দিন: সম্ভব হলে এমন জায়গায় বসুন বা দাঁড়ান, যেখানে বাইরের হাওয়া আসছে। তাতেও বমি বমি ভাব কমবে।

সোজা তাকান: যদি গাড়ির একেবারে সামনের সিটে বসেন, তা হলে রাস্তার দিকে সোজা তাকিয়ে থাকুন। এ দিক ও দিক বিশেষ মাথা ঘোরাবেন না। এতেও সমস্যা কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Motion sickness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE