Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kitchen Hacks

Daily Hacks: কাঁচা মাছ ফ্রিজে টাটকা রাখতে চান? দেখুন কী করবেন

ফ্রিজারে দীর্ঘ দিন মাছ-মাংস রাখার অভ্যাস আমাদের সকলেরই। কিন্তু পুরনো মাছে টাটকা স্বাদ পাওয়া যাবে কী করে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ০৯:১৮
Share: Save:

সারা সপ্তাহের বাজার করে নিয়ে এসে ফ্রিজে রেখে দিই আমরা। মাছ-মাংস রাখি ফ্রিজারে। করোনাকালে স্বাভাবিক ভাবেই এই অভ্যাস আরও বে়ড়েছে আমাদের মধ্যে। কিন্তু এতে নানা রকম সমস্যাও দেখা যায়। শাক-সব্জি খারাপ হয়ে যায়। মাছ-মাংসের স্বাদ বদলে একটু অন্য রকম গন্ধ হয়ে যায়। সেই খাবারই আমরা কোনও রকমে রান্না করে নিই। স্বাদ ফেরাতে বেশি তেল-মশলা ব্যবহার করি। আরে তাতে পেটের গোলমাল শুরু হয়। তার চেয়ে জেনে নিন, কী করে অনেক দিনের রাখা মাছে কী ভাবে ফের টাটকা স্বাদ পাওয়া সম্ভব।

একটি সহজ উপায় রয়েছে। মাত্র একটি উপকরণে আপনি পুরনো মাছের স্বাদ ফের টাটকা করতে পারেন। এবং সেই উপকরণ খুব সহজেই আপনার হেঁসেলে পেয়ে যাবেন। তা হল দুধ! তবে ঘাবড়ে যাবেন না। অনেক দুধের প্রয়োজন নেই। সামান্য লাগে, তাই দুধ নষ্ট হওয়ার ভয় নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে

ফ্রিজ থেকে বার করে প্রথমে মাছগুলি ডিফ্রস্ট করে নিন। তারপর ভাল করে ধুয়ে নিন। আরেকটি পাত্রে কাঁচা দুধের সঙ্গে খানিকটা জল মিশিয়ে নিন। এবার সেই পাত্রে মাছের টুকরোগুলি ডুবিয়ে রাখুন। অন্তত আধ ঘণ্টা এ ভাবে রাখতে হবে।

আধ ঘণ্টা পর জল দিয়ে মাছের টুকরোগুলি ফের ধুয়ে নিন। দেখবেন সব উটকো গন্ধ মিলিয়ে গিয়েছে। রান্নার পর স্বাদও একদম টাটকা মাছের মতোই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Kitchen Hacks Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE