Advertisement
০২ মে ২০২৪
Jackfruit

Jackfruit shopping Tips: কাঁঠাল কিনে বার বার ঠকেছেন? মিষ্টি ও টাটকা কাঁঠাল চিনবেন কী ভাবে

কাঁঠাল খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু ভাল কাঁঠাল চিনতে পারাটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। রইল কাঁঠাল চেনার কয়েকটি উপায়।

ঠকে যাওয়ার ভয়ে কাঁঠাল কেনা বন্ধ করবেন না।

ঠকে যাওয়ার ভয়ে কাঁঠাল কেনা বন্ধ করবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ১০:১৫
Share: Save:

গরম পড়তেই বাজার ছেয়েছে রকমারি রঙিন ফলে। আম, জাম, কাঁঠাল, লিচু, তরমুজ— কী নেই সেই তালিকায়! গরমে বাজারফিরতি অনেকের থালিতে আর কিছু না থাক, ফল থাকেই। তবে ফল উপর থেকে দেখে যতটা টাটকা ও সতেজ বলে মনে হয়, সব সময় সেই অনুমান সঠিক হয় না। অনেক সময় টাটকা ভেবে কিনলেও বাড়িতে এসে দেখা যায় কোনও সমস্যা রয়েছে। অন্যান্য ফল বাইরে থেকে চেনা গেলেও কাঁঠাল কিন্তু সব সময় চেনা যায় না। কাঁঠালের বাইরেটা দেখে ভেতরের অবস্থা বোঝা যায় না। তাই কাঁঠাল কিনে অনেক সময় ঠকে যান অনেকে। কাঁঠাল খেতে ভালবাসেন। খুব উৎসাহ নিয়ে বাড়িতে এসে কাঁঠাল ভেঙে হয়তো দেখলেন কাঁঠালের কোয়াগুলি একেবারে পানসে অথবা ঠিক করে পাকেনি। বারবার এমন হলে অনেকেই আর কাঁঠাল কেনার সাহস পান না। ঠকে যাওয়ার ভয়ে কাঁঠাল কেনা বন্ধ না করে বরং কাঁঠাল চেনার উপায় জেনে নিন। কী ভাবে চিনবেন ভাল কাঁঠাল?

১) কাঁঠালটি মিষ্টি কি না, তা বোঝার জন্য প্রথমে দেখে নিন কাঁঠালটির রং কেমন। পাকা কাঁঠালের রং আলাদা হয়। যদি দেখেন কাঁঠালের অনেকটা অংশ সবুজ তা হলে বুঝতে হবে কাঁঠালটি এখনও পাকেনি। কাঁচা থাকলে স্বাভাবিক ভাবেই কাঁঠাল মিষ্টি হবে না। কাঁঠালের রং যদি হলুদ হয় তা হলে সেই কাঁঠালটি পাকা। কাঁঠাল পাকলে তা মিষ্টি হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

২) কাঁঠাল ভাল কি না তা চেনার আরও একটি উপায় হল হাত দিয়ে কাঁঠালটি আলতো করে চেপে দেখুন। যদি দেখেন কাঁঠালটি এখনও শক্ত তা হলে সেটি না কেনাই ভাল। আর যদি দেখেন কাঁঠালটি নরম তা হলে তা পাকা হওয়ার সম্ভাবনা থাকবে।

৩) কাঁঠাল চেনার আরও একটি উপায় হল গন্ধ পরীক্ষা। যদি কাঁঠাল পাকা হয়, তবে মিষ্টি একটা গন্ধ আসবে। কাঁঠালের গন্ধ অত্যন্ত তীব্র ও সুমিষ্ট। ফলে কাঁঠাল যদি সত্যি ভাল হয় তা হলে কাঁঠালের পাশে গেলেই গন্ধ পাবেন। মিষ্টি গন্ধ শুঁকেই বুঝে যাবেন কাঁঠাল কতটা ভাল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Jackfruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE