Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Curd

Curd: বাঙালির চেনা পদ দই মাছ। কিন্তু আর কোন রান্নায় দই ব্যবহার করতে পারেন

দই আমরা সাধারণত ম্যারিনেট করতে ব্যবহার করি। কিংবা দই মাছ, দই-বেগুনের মতো পদ করেই থাকি। কিন্তু দই লাগে আরও অনেক রান্নায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ১৫:১৭
Share: Save:

বাঙালি রান্নায় টক দইয়ের ব্যবহার অজানা নয়। আমরা মাংস ম্যারিনেট করতে দই ব্যবহার করেই থাকি। কিংবা দই দিয়ে মাছ, বেগুনের তরকারি, ঝিঙের তরকারিও নতুন রয়। তবে দই শুধু বাঙালি রান্নায় নয়, কাজে লাগে আরও অনেক ভারতীয় পদে। আপনিও সেগুলি বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন। জেনে নিন সেগুলি কী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ইডলি-ধোসা

বাজার থেকে যদি ইডলি-ধোসা বানানোর তৈরি গোলা কিনে থাকেন, তা হলে সেটা দই দিয়ে মেশান। টক স্বাদের ইডলি বা ধোসা খেতে যেমন ভাল হবে, তেমনই ভাল করে ফুলবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গোলা রুটি

ডিম-ময়দা দিয়ে গোলা রুটি বানাবেন? বা বেসন দিয়ে গোলা রুটি? গোলার মধ্যে ডিম মেশালে রুটিগুলি ভাল ফুলবে এবং স্বাদও ভাল হবে। যে কোনও ধরনের প্যানকেকেও বেকিং সোডার বদলে দই দিতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঢ়ি

উত্তর ভারতীয়দের দারুণ প্রিয় খাবার ক়ঢ়ি-চাওয়াল। মানে ভাতের সঙ্গে কড়ি খেতে পছন্দ করেন তাঁরা। এই কঢ়ি বলতে পারেন পাতলা এক ধরনের তরকারি। মুগ ডাল বা বেসন দিয়ে ছোট ছোট গোলা বানিয়ে কঢ়ি বানানো হয়। তবে এই টক তরকারির মূল উপকরণ দই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ধোকলা

গুজরাতি এই পদ আমরা অনেকেই বিকেলের দিকে খেতে পছন্দ করি। সহজেই এগুলি বাড়িতে বানানো যায়। দু ভাগ বেসন আর এক ভাগ দই দিয়ে ধোকলার গোলা বানাতে হবে। তাতে ধোকলা তুলতুলে নরম হবে এবং স্পঞ্জের মতো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Food Recipe Indian recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE