Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Cinnamon Water

মধু-লেবু দেওয়া ঈষদুষ্ণ জল তো রোজই খান, সঙ্গে দারচিনির গুঁড়ো মেশালে কী হবে জানেন?

সকালে ঘুম থেকে উঠে ঈষদুষ্ণ জলে লেবুর রস এবং মধু দিয়ে খাওয়া অনেক দিনের অভ্যাস। কিন্তু তাতে কি এই জগদ্দল পাথরের মতো পেটের মেদ গলবে?

Cinnamon

পানীয়ে যদি সামান্য একটু দারচিনি মিশিয়ে নিতে পারেন, পানীয়ের গুণ বেড়ে যাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২১:২০
Share: Save:

ওজন ঝরাতে বললেই তো আর ওজন ঝরানো যায় না। অনেক পরিশ্রম করতে হয়। নিয়ম মেনে জিমে যাওয়া, বাড়িতে শরীরচর্চা করা, পছন্দের খাবারে লাগাম টানা— সবই করতে হয়। অফিসেও লিফ্‌ট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠানামা করেন। নানা রকম ডিটক্স পানীয় খেয়ে থাকেন নিয়মিত। সকালে ঘুম থেকে উঠে ঈষদুষ্ণ জলে লেবুর রস এবং মধু দিয়ে খাওয়া অনেক দিনের অভ্যাস। কিন্তু তাতে কি এই জগদ্দল পাথরের মতো পেটের মেদ গলবে? পুষ্টিবিদেরা বলছেন, এই পানীয়ে যদি সামান্য একটু দারচিনি মিশিয়ে নিতে পারেন, পানীয়ের গুণ বেড়ে যাবে। মেদ ঝরবে তাড়াতাড়ি।

ওজন ঝরাতে দারচিনি কী ভাবে সাহায্য করে?

১) বিপাকহার বাড়িয়ে তোলে

পুষ্টিবিদেরা বলছেন, দারচিনিতে রয়েছে থার্মোজেনিক উপাদান। যা বিপাকহারের গতি বাড়িয়ে তোলে। দেহের মেদ পুড়িয়ে তা থেকে ক্যালোরি উৎপাদনেও সাহায্য করে।

২) শর্করার ভারসাম্য নিয়ন্ত্রণ করে

রক্তে ইনসুলিন হরমোন উৎপাদন এবং ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে দারচিনি। মাঝে মধ্যেই মিষ্টি খাওয়ার প্রবণতা দেখা দিলে, তা-ও রুখে দিতে পারে এই দারচিনি।

৩) খাই খাই ভাব নিয়ন্ত্রণ করে

বারে বারে খিদে পেলেই হাবিজাবি খেয়ে ফেলেন। ফলে শরীরে ক্যালোরির পরিমাণ বাড়তে থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দারচিনি বারে বারে খাবার খাওয়ার এই প্রবণতা কমিয়ে দিতে পারে।

৪) হজমশক্তি ভাল রাখে

খাবার হজম করার ক্ষমতা ভাল না হলে বিপাকহার ভাল হবে না। গ্যাস, অম্বল, পেটফাঁপা থেকে হজমের সমস্যা— সবই নিয়ন্ত্রণে রাখে এই দারচিনি।

৫) প্রদাহ নাশ করে

দারচিনির মধ্যে যে সব উপাদান রয়েছে, তা প্রদাহনাশক বলে পরিচিত। নিয়মিত খেতে পারলে প্রদাহ কমে। আবার, ওজনও নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE