Advertisement
০২ মে ২০২৪
Transgender Pregnancy

এক দিনের সহবাসেই অন্তঃসত্ত্বা, প্রক্রিয়ার মাঝেই সন্তানের জন্ম দিলেন রূপান্তরকামী

মেয়ে হয়ে জন্ম হলেও মনের দিক থেকে পুরুষ ছিলেন। তাই ২০২২ সাল থেকেই শরীরের খোলনলচে বদলে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন।

transgender

মহিলা থেকে পুরুষে রূপান্তরিত হওয়ার মাঝেই অন্তঃসত্ত্বা হন অ্যাশ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভার্জিনিয়া শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৬:১৬
Share: Save:

শারীরিক ভাবে মেয়ে হলেও মনের দিক থেকে পুরুষ সত্তা জাগ্রত ছিল বছর ২৮-এর রূপান্তরকামী অ্যাশ প্যাট্রিক স্কাডের। তাই মহিলা থেকে পুরুষ হওয়ার প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছিলেন তিনি। সেই প্রক্রিয়া চলাকালীন এক দিনের সহবাসে অন্তঃসত্ত্বা হয়ে সন্তানের জন্ম দিলেন অ্যাশ।

মেয়ে হয়ে জন্ম হলেও মনের দিক থেকে পুরুষ ছিলেন। তাই ২০২২ সাল থেকেই শরীরের খোলনলচে বদলে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন। আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ার বাসিন্দা, অ্যাশ পেশায় এক জন স্বাস্থ্যকর্মী এবং গবেষক। অ্যাশ জানান, “সেই বছর ফ্রেব্রুয়ারি মাসে হঠাৎ অন্তঃসত্ত্বা হওয়ার খবরে খানিক বিস্মিত হয়ে গিয়েছিলাম। কারণ, মহিলা থেকে পুরুষে রূপান্তরিত হওয়ার জন্য নানা রকম ওষুধ খেতে হচ্ছিল, হরমোন থেরাপি করাতে হচ্ছিল। সেই সময়েই অনলাইন ডেটিং অ্যাপে এক ব্যক্তির সঙ্গে আলাপ হয়। তাঁর সঙ্গে এক রাতের সহবাসের পরই যে এমন ঘটনা ঘটে যেতে পারে, সে কথা আমার বিশ্বাসই হয়নি।” তবে অ্যাশ জানিয়েছেন, সন্তানধারণের খবর পাওয়া মাত্রই তিনি হরমোন থেরাপি বন্ধ করে দিয়েছিলেন। কিছু দিন আগেই সুস্থ, ফুটফুটে একটি কন্যাসন্তানের জন্ম দেন তিনি।

অ্যাশের চিকিৎসকেদের মতে, রূপান্তর-পর্ব চলাকালীন সন্তানধারণের ঘটনা বিরল হলেও অসম্ভব নয়। পুরোপুরি রূপান্তরিত হওয়ার আগে পর্যন্ত অ্যাশের শরীরে প্রজনন অঙ্গের কার্যকারিতা একই রকম ছিল। যেমনটা সব মেয়েরই থাকে। সেই সময়ে শারীরিক মিলনের ফলে সন্তানধারণ করেন তিনি। ভ্রূণের গঠনে যাতে কোনও রকম সমস্যা না হয়, সেই কারণে কিছু দিন সমস্ত চিকিৎসা বন্ধ রাখার পরামর্শ দেন চিকিৎসকেরা। অ্যাশ সেই পরামর্শ মেনে নেন এবং সন্তানের জন্ম দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transgender Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE