Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Vitamin D for Children

বাচ্চাদের হাড় শক্ত করতে নিয়মিত ভিটামিন ডি খাইয়ে যাচ্ছেন? বড় ভুল হয়ে যাচ্ছে না তো?

শিশুদের হাড়ের জোর বাড়িয়ে তোলা কিংবা হাড় ভেঙে যাওয়া প্রতিরোধ করতে ভিটামিন ডি-এর কোনও ভূমিকাই নেই, জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

Vitamin D Capsule

বাচ্চাদের হাড় মজবুত করতে ভিটামিন ডি-এর কোনও ভূমিকা নেই? — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১২:০৪
Share: Save:

ছোট থেকে হাড়ের জোর বাড়িয়ে তুলতে ক্যালশিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়াতে বলেন পুষ্টিবিদেরা। ক্যালশিয়াম শোষণ করতেও সাহায্য করে ভিটামিন ডি। তা ছাড়া খেলতে গিয়ে বা উঁচু কোনও স্থান থেকে পড়ে গিয়ে হাত-পা ভাঙার ভয় খানিকটা হলেও আটকে দিতে পারে এই এই ভিটামিন। এমনটাই বিশ্বাস বেশির ভাগ অভিভাবকের। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা সেই বিশ্বাসে একেবারে জল ঢেলে দিয়েছে। গবেষণা বলছে, বাচ্চাদের হাড় মজবুত করতে ভিটামিন ডি-এর কোনও ভূমিকাই নেই। এই তথ্য প্রকাশিত হয়েছে, দ্য ল্যানসেট ডায়াবিটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজি জার্নালে।

ভিটামিন ডি নিয়ে এমন অনেক ভ্রান্ত ধারণা প্রচলিত। তাই কুইন মেরি বিশ্ববিদ্যালয় এবং হার্ভার্ড টি এইচ চান স্কুল অফ পাবলিক হেল্‌থ যৌথ ভাবে একটি পরীক্ষামূলক গবেষণা শুরু করে। ৬ থেকে ১৩ বছর বয়সি বেশ কিছু মঙ্গোলিয়ান বাচ্চাদের নিয়ে টানা তিন বছর এই গবেষণা চলে। পরীক্ষামূলক একটি গবেষণায় দেখা গিয়েছে, শিশুদের হাড়ের জোর বাড়িয়ে তোলা কিংবা হাড় ভেঙে যাওয়া প্রতিরোধ করতে ভিটামিন ডি-এর কোনও ভূমিকাই নেই। ১৮ বছর বয়সে পৌঁছনোর আগেই তিন জনের মধ্যে অন্তত একটি শিশু এক বার না এক বার হাড় ভাঙার সমস্যায় পড়েছে। শুধু তা-ই নয়, এই ভাঙা হাড় সেই সময়ে জুড়ে গেলেও সমস্যা কিন্তু বুড়ো বয়স পর্যন্ত পিছু ছাড়ে না।

এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতেই ভিটামিন ডি-এর চাহিদা ইদানীং অস্বাভাবিক হারে বেড়েছে। গবেষণা প্রধান এবং চিকিৎসক গানমা দাভাসম্ভু বলেন, “ক্যালশিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় খনিজ শোষণে ভিটামিন ডি যথেষ্ট গুরুত্বপূর্ণ। কিন্তু তা পূর্ণবয়স্ক মানুষদের জন্য। শিশুদের জন্য এই নিয়ম একেবারেই খাটে না। তবে যে সব বাচ্চাদের শরীরে রিকেট রোগের অস্তিত্ব মিলেছে, তাদের ক্ষেত্রে আবার এই ভিটামিনের গুরুত্ব অস্বীকার করা যায় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE